মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী দিল্লি, তীব্রতা ছিল ২.১

0

রবিবারের ভরদুপুরে মৃদু ভূমিকম্পে (Low-Intensity Earthquake) কেঁপে উঠল দেশের রাজধানী দিল্লি (Delhi Earthquake)। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ২.১। এখনও পর্যন্ত হতাহত এবং ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

 

রবিবার দুপুর ১২ টা ২ মিনিটে দিল্লির পঞ্জাবি বাগ এলাকায় প্রথম কম্পন অনুভূত হয়। কম্পনের উৎস ছিল ভূগর্ভের ৭ কিলোমিটার গভীরে ছিল বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। দেশের অন্দরে যে পাঁচটি ভূমিকম্প প্রবণ অঞ্চল রয়েছে, দিল্লি তার মধ্যে অন্যতম। মধ্য এশিয়া এবং হিমালয় বরাবর ভূমিকম্প হলেও দিল্লিতে তা অনুভূত হয়। তবে কম্পনের কেন্দ্রস্থল রাজধানীর অন্দরেই, এমন ঘটনা বিরল বলেই জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।

গত ফেব্রুয়ারিতেই বড়সড় কম্পন অনুভূত হয়েছিল দিল্লিতে। সেবার দিল্লি থেকে ১২০০ কিলোমিটার দূরে তাজিকিস্তানে ছিল কম্পনের উৎস। সেখান থেকে দিল্লিতেও কম্পন অনুভূত হয়েছিল। সেবার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। এর আগে ১৯৫৬ সালের ১০ অক্টোবর ভয়াবহ ভূমিকম্প হয়েছিল। সেবার কম্পনের মাত্রা ছিল ৬.৭। বুলন্দশহরে ছিল কম্পনের উৎসস্থল। এর পর ১৯৬৬ সালে মোরাদাবাদেও বড়সড় কম্পন হয়েছিল, ৫.৮। এই দুটিই জায়গায় পশ্চিম উত্তর প্রদেশে।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here