মেলবোর্ন টেস্টে অস্ট্রেলিয়ার ১৯৫ রানের জবাবে ভারত প্রথম দিনের শেষে ৩৬/১

0

মেলবোর্নে বক্সিং ডে টেস্টের শুরুতেই অস্ট্রেলিয়া শিবিরে জোরালো ধাক্কা দিলেলন ভারতীয় বোলাররা। দিনের প্রথম ঘণ্টাতেই টস জিতে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার দুই ওপেনার-সহ তিনজন ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান জসপ্রীত বুমরাহ-রবিচন্দ্রন অশ্বিনরা। বার্নসকে ফিরিয়ে বুমরাহ অজি শিবিরে প্রাথমিক ধাক্কা দেন। পরে অশ্বিন তুলে নেন ম্যাথিউ ওয়েড ও স্টিভ স্মিথের উইকেট।

অ্যাডিলেড ওভালের পর মেলবোর্নেও ব্যর্থ হলেন মায়াঙ্ক আগরওয়াল। তবে অভিষেক ম্যাচে বেশ সাবলীল ছন্দেই খেললেন পৃথ্বী শ-র পরিবর্তে ওপেন করতে নামা তরুণ শুভমান গিল। দিনের শেষে এক উইকেট হারিয়ে ৩৬ রান তুলেছে ভারত। গিলের সঙ্গে ক্রিজে রয়েছেন চেতেশ্বর পূজারা।

বক্সিং ডে টেস্টে খেলছেন না বিরাট কোহলি। তাঁর অনুপস্থিতিতে অস্ট্রেলিয় অধিনায়ক টিম পেইনের সঙ্গে টস করতে নেমেছিলেন অজিঙ্ক রাহানে। ভাগ্য অজি শিবিরের সঙ্গ দেয়। টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন পেইন। ব্যাটিং সহায়ক উইকেটের ফায়দা তুলতে ব্যর্থ হন অস্ট্রেলিয়া। উল্টে পরিস্থিতির সুযোগ নিয়ে নিয়মিত উইকেট তুলতে থাকেন ভারতীয় বোলাররা।

১০ বল খেলে কোনও রান না করে আউট হয়ে যান জো বার্নস। শূন্য রানে আউট হন স্টিভ স্মিথও। অস্ট্রেলিয়ার হয়ে ব্যাট হাতে লড়াই করেন মার্নাস লাবুসানে। ১৩২ বলে ৪৮ রান আসে তাঁর ব্যাট থেকে। ৩৮ রান করেন ট্রেভিস হেড। ৩০ রান করেন অজি ওপেনার ম্যাথু ওয়েড। অধিনায়ক পেইন ১৩ রান করে আউট হন। ১২ রান করেন ক্যামেরন গ্রিন। ১৭ বলে ২০ রানের ঝড়ো ইনিংস খেলেন নাথান লায়ন।

ম্যাচে ১৬ ওভার বল করে ৫৬ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন জসপ্রীত বুমরাহ। ২৪ ওভার বল করে ৩৫ রান দিয়ে ৩ উইকেট নেন রবিচন্দ্রণ অশ্বিন। অভিষেক টেস্ট ম্যাচে ২ উইকেট নিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দেন মহম্মদ সিরাজ। উইকেট না পেলেও দুর্দান্ত বোলিং করেন উমেশ যাদবও।

জবাবে ভারতের প্রথম ইনিংসের শুরুটা ভাল হয়নি। মিচেল স্টার্ক তথা ইনিংসের প্রথম ওভারেই কোনও রান না করে লেগ বিফোর উইকেট হয়ে যান ভারতীয় ওপেনার মায়াঙ্ক আগরওয়াল। অন্যদিকে প্যাট কামিন্সের প্রথম দুই ওভার সামলতে নাজেহাল হয়ে যান ভারতের হয়ে প্রথম ম্যাচ খেলতে নামা ওপেনার শুভমান গিল। সেই সময় সেকেন্ড স্লিপে পাঞ্জাব তনয়ের ক্যাচ ফেলেন মার্নাস লাবুসানে। সেই গিল দিনের শেষে ২৮ রানে অপরাজিত রয়েছে। পাঁচটি চার এসেছে তাঁর ব্যাট থেকে। সাত রান করে অপরাজিত রয়েছেন চেতেশ্বর পূজাারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here