ম্যাপ বিতর্কে টুইটারের প্রধানের বিরুদ্ধে এফআইআর উত্তরপ্রদেশ পুলিশের

0

আবার বিপাকে পড়ল টুইটার। এমনিতেই টুইটার ও কেন্দ্রের মধ্যে জোরদার বিরোধ চলছে। তার ওপর আবার তাদের ওয়েবসাইটে ভারতের মানচিত্র বিকৃত করে দেখানোর জন্য টুইটারের ওপর ক্ষুব্ধ হয়ে উঠেছে হিন্দুত্ববাদী দল। তারা এই দেশে টুইটারের প্রধানের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগও দায়ের করেছে। স্বাভাবিকভাবেই এই অভিযোগের পর তদন্ত নিয়ে নতুন করে মাথাব্যাথার সৃষ্টি হল মার্কিন টেক ফার্মের।

টুইটারের ওয়েবসাইটে ভারতের যে মানচিত্র দেখানো হয়েছে সেখানে জম্মু-কাশ্মীর, লাদাখকে আলাদা দেশ হিসাবে দেখানো হয়েছে। এই মানচিত্র সামনে আসার পরই গত সপ্তাহে সোশ্যাল মিডিয়া উত্তপ্ত হয়ে ওঠে, যা ভারতের নতুন আইটি নিয়মের জেরে চলা টুইটার-দিল্লির সংঘাতকে আরও উস্কানি দেয়। উত্তরপ্রদেশের বজরং দলের পক্ষ থেকে টুইটারে ভারতের প্রধান মণীশ মাহেশ্বরী ও সংস্থার আরও এক কর্মকর্তার বিরুদ্ধে দেশের আইটি আইন লঙ্ঘন করা এবং বিভিন্ন জাতি ও সম্প্রদায়ের মধ্যে শত্রুতা-হিংসা ছড়ানোর অভিযোগ করা হয়েছে।

বজরং দলের নেতা প্রবীণ ভাটি এ প্রসঙ্গে বলেন, ‘‌এটা আমার এবং ভারতের নাগরিকদের ভাবাবেগে আঘাত করেছে।’‌ তিনি এ ধরনের কাজকে রাষ্ট্রদ্রোহিতার কাজও বলেছেন। তবে এ বিষয়ে টুইটারের পক্ষ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি। মঙ্গলবার টুইটারের সাইটে আর এই মানচিত্রটি দেখা যায়নি। এর আগেও জুন মাসে ধর্মীয় বিভেদের উস্কানিমূলক একটি ভিডিওর প্রচার বন্ধ করতে ব্যর্থ হওয়ায় মাহেশ্বরীকে উত্তরপ্রদেশ পুলিশ তলব করেছিল। তবে এই মামলায় মাহেশ্বরীকে আদালত স্বস্তি দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here