রাওয়াতের স্থানে CoSC-র চেয়ারম্যান হলেন জেনারেল নারাভানে, সিডিএসের দায়িত্বে কে?

1

প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (Bipin Rawat) নিজের কার্যকালে অনেক গুরুত্বপূর্ণ পদ সামলানোর দায়িত্বে ছিলেন। তারমধ্যে অন্যতম পদটি হল চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যানের পদ। এই কমিটি তিন বাহিনীর প্রধানদের নিয়ে তৈরি। তাঁর অকাল প্রয়াণে সিডিএস সহ একাধিক পদ এখন খালি।

রাওয়াতের স্থানে CoSC-র চেয়ারম্যান হলেন জেনারেল নারাভানে, সিডিএসের দায়িত্বে কে?

Read More-মহিলাদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বেড়ে হবে ২১, প্রস্তাব পাশ কেন্দ্রীয় মন্ত্রিসভায়

এবার সেই পদে বসলেন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে (M M Naravane) । বর্তমানে তিন সামরিক বাহিনীর প্রধানদের সবচেয়ে সিনিয়র নারাভানেই। সেকারণেই রাওয়াতের প্রয়াণের পর এই কমিটির দায়িত্ব দেওয়া হল নারাভানেকে।

বর্তমানে তিন সামরিক বাহিনীর প্রধানদের মধ্যে সবথেকে বরিষ্ঠ জেনারেল নারাভানে। বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী (VR Choudhury) এবং নৌসেনার প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার(R Hari Kumar) যথাক্রমে ৩০ সেপ্টেম্বর এবং ৩০ নভেম্বর দায়িত্ব নিয়েছেন। এদিকে সেনা প্রধান হিসেবে জেনারেল নারাভানের মেয়াদ আর কয়েক মাস বাকি। এই আবহে রাওয়াতের প্রয়াণের পর চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যানের পদে বসানো হল তাঁকে।

জেনারেল নারাভানের চিফস অফ স্টাফ কমিটির প্রধানের পদে বসানোর মাধ্যমেই কেন্দ্র পরবর্তী সেনা সর্বাধিনায়ক নিয়োগের প্রক্রিয়া শুরু করে দিল বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। সেনাপ্রধানকে নতুন পদে বসানোতেই সম্ভবত ইঙ্গিত মিলছে যে আগামী দিনে সেনা সর্বাধিনায়কের পদে বসার দৌড়ে সবার থেকে এগিয়ে আছেন তিনিই। যদিও এক্ষেত্রে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তই শেষ কথা। তিনি যার নামে সিলমোহর দেবেন, তিনিই হবেন দেশের সেনা সর্বাধিনায়ক।

প্রসঙ্গত, গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে বায়ুসেনার মিগ-১৭ ভি৫ কপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয় জেনারেল বিপিন রাওয়াত সহ ১৩ জনের। গুরুতর জখম অবস্থায় ব্যাঙ্গালোরে বায়ুসেনার হাসপাতালে চিকিত্‍সা চলছিল কপ্টার-দুর্ঘটনায় একমাত্র জীবিত গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। গতকাল তাঁর ৭ দিনের লড়াই শেষ হয়। জীবনযুদ্ধের লড়াইয়ে পরাজিত হন ক্যাপ্টেন বরুণ সিংও। সিডিএস পদে নিয়োগের দায়িত্ব যেই কমিটির উপর, তাতে আছেন শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শীঘ্রই পরবর্তী সিডিএসের নাম ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে।

Previous articleশেষ মুহূর্তে কালীঘাটে ভ্রাতৃবধূ কাজরীর হয়ে প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায়
Next articleদূরপাল্লার ট্রেন চলাচল স্বাভাবিক, ফিরল টিকিট বাতিলের পুরনো নিয়ম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here