রাজ্যকে উপেক্ষা করেই তিন আইপিএস কে বদলি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

0

আইপিএস ইস্যুতে রাজ্যের দাবি মানল না কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার এক তরফা ভাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে চিঠি দিয়ে নবান্নকে জানিয়ে দেওয়া হল, ওই তিন আইপিএসকে অন্যত্র পোস্টিং দেওয়া হয়েছে। স্বাভাবিক ভাবেই বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী টুইট করে কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। এই ঘটনায় রাজ্য এবং কেন্দ্রের সংঘাত নতুন করে আবারও দেখা গেল।

বেশ কয়েকদিন ধরে তিন আইপিএসকে নিয়ে চাপান উতোর চলছিল কেন্দ্র এবং রাজ্যের মধ্যে। উল্লেখ্য তিন আইপিএস ভোলানাথ পান্ডে, প্রবীণ ত্রিপাঠি এবং রাজীব মিশ্র ডায়মন্ড হারবারে বিজেপি সভাপতি জেপি নাড্ডার সফরে নিরাপত্তার দায়িত্বে ছিলেন। সেদিনের ঘটনার জেরে পরবর্তীকালে কেন্দ্রীয় সরকার ওই তিন আইপিএসকে ডেপুটেশনে চেয়ে পাঠায় রাজ্যের কাছে। কিন্তু রাজ্য সরকার সাফ জানিয়ে দেয় কোনো মতেই তারা আইপিএসদের ছাড়বে না।

রাজ্যে আইপিএস এর সংখ্যা বেশি নেই, এই যুক্তিতে অনড় ছিল রাজ্য। উল্টোদিকে কেন্দ্রীয় সরকার বিষয়টি থেকে যে সরবে না তা আগেই পরিষ্কার করেছে। সেই মোতাবেক আজ নবান্নকে চিঠি দিয়ে কেন্দ্র জানিয়ে দিল ওই তিন আইপিএসকে অন্যত্র পোস্টিং দেওয়া হয়েছে। ডায়মন্ডহারবারের এসপি ভোলানাথ পান্ডেকে পাঠানো হয়েছে বিপিআরডি ডিপার্টমেন্টে। ডিআইজি প্রেসিডেন্সি রেঞ্জ প্রবীণ ত্রিপাঠিকে পোস্টিং দেওয়া হয়েছে এসএসবিতে।

আর এডিজি দক্ষিণবঙ্গ পোস্টে থাকা রাজীব মিশ্রকে পাঠানো হয়েছে আইটিবিপিতে। এই ঘটনার পরেই ক্ষুব্ধ হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটারে লেখেন, ক্ষমতার অপব্যবহার করল কেন্দ্র। অগণতান্ত্রিক শক্তির সামনে মাথা নত করব না। রাজ্যের এক্তিয়ারে কেন্দ্র দখলদারি চালাচ্ছে। নিঃসন্দেহে এই ঘটনায় কেন্দ্র এবং রাজ্যের সম্পর্ক নতুন মোড় নিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here