রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে উচ্চ সতর্কতা জারি করল রাজ্য সরকার, বাড়তে পারে জলস্তর

0

শুক্রবার ভরা কোটালের সতর্কতা। নদী ও সমুদ্রে বাড়তে পারে জলস্তর। রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে উচ্চ সতর্কতা জারি করল রাজ্য সরকার। এব্য়াপারে জেলা প্রশাসনকে সবরকমভাবে সতর্ক থাকার জন্য নির্দেশ জারি করা হয়েছে। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে সামগ্রিক পরিস্থিতি নিয়ে বৈঠক করেন। জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গেও আলোচনা হয়েছে। ভরা কোটালের ব্যাপারে সতর্ক করা হয়েছে জেলাগুলিকে।

এদিকে আবহাওয়া দফতর সূত্রে খবর, ১লা জুন পর্যন্ত এই পর্যন্ত পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে ব্যাপক বৃষ্টি হয়েছে। আরও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সাধারণত ২৩শে জুন পর্যন্ত ২২৬ মিমি বৃষ্টি হয়ে থাকে। সেই জায়গায় এবার ৩১৫ মিমি বৃষ্টিপাত হয়েছে। এদিকে ইয়াসের দাপটে উপকূলবর্তী এলাকায় ক্ষয়ক্ষতি হয়েছে। সেই ক্ষতি সামলে ওঠা যায়নি এখনও। এবার তার সঙ্গেই যুক্ত হচ্ছে ভরা কোটালের আতঙ্ক। সব মিলিয়ে সতর্ক করা হয়েছে প্রশাসনকে।

রাজ্য প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, পূর্ণিমার ভরা জোয়ারে নদী ও সমুদ্রে জলস্ফীতি ঘটতে পারে। সাগরে জলস্তর ৫.৬৭ মিটার ছুঁতে পারে। নিয়মিত জোয়ারের সময় এটি ৪.৫ মিটার স্পর্শ করে। কিছু জায়গায় বাঁধের ফাটল দিয়ে নোনা জল উপকূলবর্তী চাষের জমিতে ঢুকে পড়তে পারে। এটাই উদ্বেগের। পাশাপাশি প্রতিবেশি রাজ্যগুলিতে বৃষ্টি বেশি হলে বাঁধের জল ছাড়ার ঘটনাও হতে পারে। এব্যাপারেও সতর্ক রয়েছে রাজ্য প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here