রাজ্যের তিন জায়গায় শুরু হয়েছে কোভিড ভ্যাকসিনের ‘ড্রাই রান’

0

শনিবার দেশজুড়ে কোভিড ভ্যাকসিনের ড্রাই রান শুরু হল। রাজ্যের তিন জায়গায় চলছে সেই প্রক্রিয়া। দত্তাবাদের আরবান প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, আমডাঙা এবং মধ্যমগ্রামে এই ‘ড্রাই রান’ হচ্ছে গ্রামীণ হাসপাতালে। এই তিন জায়গায় বিধিনিষেধ মেনে মহড়া শুরু হয়েছে। শনিবার এই তিন জায়গায় ২৫ জন স্বাস্থ্যকর্মীকে ‘ডামি’ বা ‘নকল’ টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

মধ্যমগ্রামে স্বাস্থ্যকেন্দ্রে শুরু হয়েছে ‘ড্রাই রান’। সেখানে উপস্থিত হয়েছেন ২৫ জন স্বাস্থ্যকর্মী। এই স্বাস্থ্যকর্মীদের মাধ্যমেই মহড়া হচ্ছে। কীভাবে এই গোটা প্রক্রিয়া চলবে, তা আগেই ঠিক করে ফেলা হয়েছে। শনিবার বিধাননগরেও পুরনিগমের অধীনে দত্তাবাদ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, এবং আমডাঙা গ্রামীণ হাসপাতালেও টিকাকরণ প্রক্রিয়ার মহড়া শুরু হয়েছে। প্রতিষেধক এলে এবং তা দেওয়ার সময় কী কী করতে হবে, কী কী চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে, তা বুঝিয়ে দেওয়া হবে এই মহড়ায়।

নির্দিষ্ট দূরত্ববিধি মেনেই ওই ২৫ জনকে বসিয়ে রাখা হয়েছে। তাঁদের পরিচয়পত্র দেখা হচ্ছে। নাম নথিভুক্ত করা হয়েছে। হচ্ছে অন্য শারীরিক পরীক্ষাও। ওই স্বাস্থ্যকর্মীদের পাঁচ জন করে এক একটি দলে ভাগ করে তাঁদের টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।একটি সফটওয়্যার অ্যাপের মাধ্যমে গোটা বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here