রাজ্যে পরিবেশ-বান্ধব বাজিতে ছাড়, সুপ্রিম কোর্টের নির্দেশে সায় কলকাতা হাই কোর্টের

1

দীপাবলি ও ছটপুজোয় রাজ্যে পোড়ানো যাবে পরিবেশবান্ধব বাজি। বাজি সংক্রান্ত সুপ্রিম কোর্টের নির্দেশই চূড়ান্ত, জানাল কলকাতা হাইকোর্ট। রাত আটটা থেকে দশটা পর্যন্ত পোড়ানো যাবে পরিবেশবান্ধব বাজি।

রাজ্যে পরিবেশ-বান্ধব বাজিতে ছাড়, সুপ্রিম কোর্টের নির্দেশে সায় কলকাতা হাই কোর্টের

Read More-ব্যবসায়ীদের জন্য বড় ঘোষণা করলেন দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

এদিন বাজি মামলায় মামলাকারীদের তরফে আর্জি জানানো হয়, হাইকোর্ট যাতে সুপ্রিম কোর্টের রায় বহাল রাখে এবং কোথাও কোনও যাতে নিষিদ্ধ বাজি বা আতশবাজি না পোড়ানো হয় সেটি আরও একবার স্পষ্ট করতে।

পাশাপাশি হাসপাতালের কাছে যাতে কোনও বাজি ফাটানো না হয় তারও আর্জি জানানো হয়। আর এরপরই হাইকোর্টের তরফে জানানো হল পরিবেশবান্ধব বাজি ফাটানো যাবে, তবে তা নির্দিষ্ট জায়গায় ও নির্ধারিত সময়ে।

Read More-দীপাবলিতে দেশবাসীর জন্য সুখবর! সরষের তেল-সহ সব রকমের ভোজ্য তেলের দামে জোরদার পতন!

এদিন বিচারপতি রাজশেখর মান্থার ডিভিশন বেঞ্চ রায়ে জানায়, এই পর্যায়ে আর কোনও হস্তক্ষেপ করবে না আদালত। আজ নতুন কোনও নির্দেশিকা দিলে তা রাজ্যের পক্ষে বাস্তবায়ন করা সম্ভব নয়। রাজ্যের প্রতিটি জায়গায় পরিবেশবান্ধব বাজি ব্যবহার করা যাবে, তবে বাজির অপব্যবহার রুখতে রাজ্যকে ব্যবস্থা নিতে হবে।

Read More-বৃষ্টির দাপট কমতেই উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু, একাধিক রাজ্যে বিশেষ টিম পাঠাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

কেন্দ্রীয় সংস্থা পেসোর তরফে একটি গ্রিন বাজির লিস্ট প্রকাশ করা হয়েছে। সেই লিস্ট অনুযায়ী ওই কোম্পানির সেই বাজিগুলিই শুধুমাত্র ব্যবহার করা যাবে। সেগুলির মধ্যে বারকোড লাগানো থাকে। সেটি স্ক্যান করলেই ওই বাজি পরিবেশবান্ধব কিনা তা যাচাই করা যাবে। কিন্তু যে বাজিগুলি পরিবেশবান্ধব নয় সেই বাজি পোড়ালে পুলিশ প্রশাসন কড়া ব্যবস্থা নেবে।

Previous articleব্যবসায়ীদের জন্য বড় ঘোষণা করলেন দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল
Next articleসাঁকরাইলে চিপস কারখানায় বিধ্বংসী আগুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here