Thursday, January 27, 2022
Homeপশ্চিমবঙ্গরাজ্যে ১ বছরের জন্য নিষিদ্ধ গুটখা এবং তামাকজাত পানমশলা, জারি বিজ্ঞপ্তি

রাজ্যে ১ বছরের জন্য নিষিদ্ধ গুটখা এবং তামাকজাত পানমশলা, জারি বিজ্ঞপ্তি

নেশা মুক্ত রাজ্য গড়তে বড় পদক্ষেপ সরকারের।আরও এক বছরের জন্য গুটখা এবং তামাকজাত পান মশলার বিক্রি নিষিদ্ধ করল স্বাস্থ্য দফতর। শুধু তাই নয়, গুটখা ও তামাকজাত পান মশলার উত্‍পাদন ও মজুতদারি নিষিদ্ধ করা হয়েছে আগামী এক বছরের জন্য। সাধারণ মানুষকে নেশার কবল থেকে মুক্ত করতেই এই উদ্যোগ বলে জানা গিয়েছে। আগামী ৭ নভেম্বর থেকে এক বছরের জন্য গুটখা ও তামাকজাত পান মশলার উত্‍পাদন, মজুত, বিক্রি নিষিদ্ধ করেছে স্বাস্থ্য দফতরের কমিশনার অফ ফুড সেফটি।

রাজ্যে ১ বছরের জন্য নিষিদ্ধ গুটখা এবং তামাকজাত পানমশলা, জারি বিজ্ঞপ্তি

Read More-রাজ্যের ৩ জেলায় ‘কনটেনমেন্ট জোন’, জারি বিধিনিষেধ

বিশেষজ্ঞদের দাবি, রাজ্যে বাড়ছে ক্যান্সার আক্রান্তের সংখ্যা। বেশিরভাগই গুটখা ও পান মশলার জেরে বলে দাবি চিকিত্‍সকদের। ফলে এই নেশার দ্রব্যগুলিতে নিষেধাজ্ঞা জারি করা হল। অপরদিকে চিকিত্‍সকদের দাবি, রাস্তাঘাটে অনেকেই গুটখা বা পান মশলা খেয়ে যত্রতত্র থুতু ফেলছেন। মানুষের লালারসের মধ্যে যে কোনও ধরণের ভাইরাস ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারে। ফলে এখান থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা একশো শতাংশ।

প্রসঙ্গত, ২০১৩- সালের ২৩ এপ্রিল থেকে রাজ্যে নিষিদ্ধ হয় গুটখা ও পান মশলা। এরপর থেকে নিয়মিত বাড়তে থাকে এই নিষেধাজ্ঞার মেয়াদ। এবারও এক বছরের জন্য বাড়ানো হল মেয়াদ। এই সময়ের মধ্যে রাজ্যের কোনও দোকানে বিক্রি করা যাবে না তামাকজাক গুটখা এবং পান মশলা। পাশাপাশি এর মজুতদারিও করতে পারবেন না কেউ। ধরে পরলে আইনানুগ ব্যবস্থা নেবে রাজ্য প্রশাসন। নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধির নতুন নির্দেশিকা ইতিমধ্যেই পাঠানো হয়েছে কলকাতা সহ বিভিন্ন পুরসভা, কলকাতা পুলিশ, পুলিশ সুপার, জেলাশাসক এবং মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের কাছে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments