রাত পোহালেই দীপাবলি, ১০ কুইন্টাল ফুলে সেজে উঠছে বদ্রীনাথ মন্দির

0

রাত পোহালেই কালীপুজো। বাংলার ঘরে ঘরে আলোর রোশনাইয়ের খেলায় মেতে উঠবেন সবাই। দুর্গা পুজোর পরেই এই উত্‍সবের জন্য ভারতবর্ষের মানুষ অপেক্ষা করেন। আলোর উত্‍সব চরম মাত্রায় উপভোগ্য হয়ে ওঠে কালীপুজোয় কিংবা দীপাবলী বা দিওয়ালীতে। এই উত্‍সবকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে বিভিন্ন নিয়ম প্রচলিত রয়েছে।

রাত পোহালেই যেহেতু দীপাবলি , তাই অত্যন্ত ব্যস্ততা উত্তরাখণ্ডের বদ্রীনাথ মন্দির চত্বরে। একদিকে শহর জুড়ে আলোর উত্‍সবে মাতবে সাধারণ মানুষ, অপরদিকে ১০ কুইন্টাল ফুলের মালায় সেজে উঠবে এই মন্দির। যদিও বিপুল রাশি রাশি ফুল সাজানো এই মন্দিরে নতুন নয়। তাও প্রতিবছর এই ফুলসজ্জা রীতিমত সারাদেশে সাড়া ফেলে দেয়। কদিন আগে পর্যন্ত প্রাকৃতিক বিপর্যয়ের কারণে বিপর্যস্ত ছিল উত্তরাখণ্ডের পরিবেশ। বুধবার সকাল থেকেই সেই কাজে অত্যন্ত ব্যস্ত রয়েছেন মন্দিরের সদস্যগণ। গাঁদা ফুলের মালায় মন্দিরের দৃশ্যটাই পরিবর্তন হয়ে গেছে।

উত্তরাখণ্ডের বদ্রীনাথ মন্দির এমনি থেকেই অত্যন্ত বিখ্যাত। খোদ কলকাতাতেই সেই মন্দিরের আদলে তৈরি হচ্ছে কালী পুজোর থিম। রাজারহাট ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের ‘ বর্জন ‘ থিমে উঠে আসবে বদ্রীনাথ মন্দিরের আদল। এক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে বিভিন্ন বাতিল জিনিস, সেই তালিকায় রয়েছে টিনের পাত্র থেকে শুরু করে সাইকেলের ফেলে দেওয়া চাকা।

Previous articleশ্রীনগর-শারজা বিমানের জন্য আর ব্যবহার করা যাবে না পাকিস্তানের আকাশসীমা, নিষেধাজ্ঞা জারি ইমরান প্রশাসনের
Next articleবৃষ্টির দাপট কমতেই উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু, একাধিক রাজ্যে বিশেষ টিম পাঠাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here