লখিমপুর খেরি কাণ্ডের প্রতিবাদে আজ বনধ্‌ বাণিজ্য নগরী সহ গোটা মহারাষ্ট্র

0

নবরাত্রির উত্‍সবের মাঝেই আজ স্তব্ধ থাকছে বাণিজ্য নগরী সহ গোটা মহারাষ্ট্র। গত সপ্তাহে উত্তরপ্রদেশের লখিমপুরে যে কৃষক মৃত্যুর ঘটনার প্রতিবাদে দেশের কৃষকদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েই আজ মহারাষ্ট্র সম্পূর্ণরূপে বনধ্‌ রাখার ডাক দিয়েছে মহা বিকাশ আগাড়ি জোট। শিবসেনা, কংগ্রেস ও ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি বা এনসিপি-র মিলিত সরকার মহা বিকাশ আগাড়ির তরফে এই বনধ্‌কে সম্পূর্ণরূপে সমর্থন করা হয়েছে। সরকারের জোটের এই তিন দলের তরফেই সাংবাদিক বৈঠক করে এই বনধের ঘোষণা করা হয়েছে।

লখিমপুর খেরি কাণ্ডের প্রতিবাদে আজ বনধ্‌ বাণিজ্য নগরী সহ গোটা মহারাষ্ট্র

Read More-কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির পদে শপথ নিলেন প্রকাশ শ্রীবাস্তব

মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিক রাজ্যবাসীকে বন‌ধ্‌ সমর্থনের অনুরোধ জানিয়ে বলেছেন, ‘‌আমি মহারাষ্ট্রের ১২ কোটি মানুষকেই অনুরোধ করছি কৃষকদের পাশে দাঁড়ানোর জন্য। একদিনের জন্য কাজ বন্ধ রেখে এই বনধ্‌কে সমর্থন করুন।’‌ রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, জরুরি পরিষেবা ছাড়া বাকি সমস্ত দোকানপাট, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। বনধের সমর্থনে সবজি মান্ডিগুলিও বন্ধ রাখার পরিকল্পনা করা হয়েছে।

Read More-ফের জামিনের আবেদন খারিজ শাহরুখ পুত্র আরিয়ান খানের, থাকতে হবে জেলেই

সোমবার সকাল থেকেই শিবসেনা ও এনসিপি-র কর্মী সমর্থকরা বনধের সমর্থনে ঠাণেতে মিছিল বের করেছেন। যার ফলে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত পরিবহন গুলি আটকে পড়েছে। সুযোগ বুঝে অটোচালকরা প্রচুর ভাড়া হাঁকছেন। ফলে সমস্যায় নিত্যযাত্রীরা। শিবসেনা নেতা সঞ্জয় রাউত জানান, দলের তরফে পুরোদমে চেষ্টা করা হচ্ছে বনধ্‌কে সফল করতে। তিনি বলেছেন, ‘‌জোটের তিনটি দলই সক্রিয়ভাবে বনধ্‌ এ অংশ নিয়েছে।

Read More-২১ শতকে গোটা বিশ্বকে একজোট করবে মহাকাশ, ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের উদ্বোধনে বললেন মোদি

লখিমপুরে যা হয়েছে, তা সংবিধানের হত্যা। এভাবে আইন অম্যান্য করা এবং দেশের কৃষকদের চক্রান্ত করে মেরে ফেলার পরিকল্পনা করা হচ্ছে।’‌ মুম্বই পুলিশের তরফেও একাধিক পরিকল্পনা করা হয়েছে যাতে বনধের কারণে সাধারণ মানুষ সমস্যায় না পড়েন। প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ মোতায়েন রয়েছে। এছাড়াও তিন কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর পুলিশ, ৫০০ হোমগার্ড ও ৭০০ অন্যান্য বাহিনীও মুম্বই পুলিশকে সহযোগিতা করবে। জানা গেছে আজ বিকেল ৪টে অবধি রাজ্যজুড়ে সমস্ত দোকান বন্ধ থাকছে।

 

 

Previous articleকলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির পদে শপথ নিলেন প্রকাশ শ্রীবাস্তব
Next articleভোটের আগে রণক্ষেত্র দিনহাটা, তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে মৃত ২, জখম ৫

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here