শিক্ষক দিবসকে কেন্দ্র করে আগামী ৭ ই সেপ্টেম্বর থেকে দেশজুড়ে পালিত হবে ‘শিক্ষা পরব’, ঘোষণা মোদীর

0

শিক্ষক দিবসকে কেন্দ্র করে আগামী ৭ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত দেশ জুড়ে ‘শিক্ষা পরব’ পালিত হতে চলেছে। এই উপলক্ষ্যে ৭ তারিখ সকাল ১১ টায় শিক্ষক, ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সহ শিক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অন্নপূর্ণা দেবী, সুভাষ সরকার ও রাজকুমার রঞ্জন সিং। শিক্ষা পরবের অঙ্গ হিসেবে বেশ কিছু ওয়েবিনারের আয়োজন করেছে শিক্ষা মন্ত্রক। এই ওয়েবিনার চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষকদের এই ওয়েবিনারে বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ জানানো হবে।

শিক্ষক দিবসকে কেন্দ্র করে আগামী ৭ ই সেপ্টেম্বর থেকে দেশজুড়ে পালিত হবে ‘শিক্ষা পরব’, ঘোষণা মোদীর

Read More-পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে অনন্য সম্মান প্রদান করল গিনিশ বুক অব ওয়ার্ল্ড

সূত্রের খবর অনুযায়ী ৭ তারিখ আরও পাঁচটি উদ্যোগের শুভ সূচনা করবেন নরেন্দ্র মোদী। যেমন, দৃষ্টিহীনদের জন্য টকিং বুক, ১০,০০০ শব্দের ভারতীয় সাইন ল্যাঙ্গুয়েজ অভিধান, সিবিএসই বোর্ডের স্কুল কোয়ালিটি অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন ফ্রেমওয়ার্ক (SQAAF), ‘নিপুণ’ ভারতের জন্য ‘নিষ্ঠা’ শিক্ষক প্রশিক্ষণ প্রকল্প, স্কুলে শিক্ষা সেচ্ছাসেবী, অনুদান ও সিএসআর (CSR) প্রদানকারী সংস্থাগুলির জন্য ‘বিদ্যাঞ্জলি’ প্রকল্প।

Read More-প্রাইমারি টেট মামলায় পর্ষদ সভাপতিকে জরিমানা কলকাতা হাইকোর্টের

প্রসঙ্গত, অতিমারির কারণে এবছর সরাসরি শিক্ষকদের হাতে জাতীয় শিক্ষক পুরস্কার তুলে দিচ্ছেন না রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। অনলাইন ওয়েবিনারের মাধ্যমে জাতীয় পুরস্কার বিজয়ী শিক্ষকদের হাতে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি। জেলা স্তরে, রাজ্য স্তর এবং জাতীয় স্তরে এই তিনটি পর্যায়ে যোগ্য শিক্ষকদের বাছাই করা হয়। এবছর মোট ৪৪ জন শিক্ষককে এই পুরস্কার প্রদান করা হচ্ছে। জানা গেছে, সকল শিক্ষকদের উপর একটি করে ডকুমেন্টারিও দেখানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here