শ্রমিক, মালিক অসন্তোষের জেরে বন্ধ উত্তরবঙ্গের সর্ববৃহত্‍ চা বাগান, বিপাকে ৮ হাজার চা শ্রমিক

0

শ্রমিক, মালিক অসন্তোষের জেরে বন্ধ হয়ে গেল উত্তরবঙ্গের সর্ববৃহত্‍ চা বাগান। বিপাকে আট হাজার চা শ্রমিক। ভোটের মুখে তৃণমূলের শ্রমিক আন্দোলনের জেরে বুধবার সকাল থেকেই বন্ধ হয়ে গেল নাগরাকাটার চেংমারি চা বাগান। ঘটনায় বিপাকে পড়ে গেল চাবাগানের স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে ৮০০০ চা শ্রমিক।

অশান্তির সূত্রপাত, গত মঙ্গলবার। গতকাল ৪৫ জনকে সর্দার পদ থেকে সরিয়ে দেওয়ার অভিযোগে তৃণমূলের নেতৃত্বে গেট মিটিং করে বিক্ষোভ দেখানো হয়। যার পুরো ভাগে নেতৃত্ব দেন তৃণমূলের নাগরাকাটা ব্লক সভাপতি মনোজ মুন্ডা। সমস্যা না মিটলে বৃহত্তর আন্দোলনে নামারও হুমকি দেওয়া হয় শ্রমিক সংগঠনের পক্ষ থেকে। এরপরই মঙ্গলবার গভীর রাতে চা বাগান ছেড়ে চলে যায় মালিক পক্ষ। বুধবার সকালে শ্রমিকেরা কাজে যোগ দিতে এলে দেখে বাগানের গেটে তালা ঝোলানো রয়েছে। তারপর তারা জানতে পারেন, চা-বাগান কর্তৃপক্ষ গভীর রাতে চা বাগান ছেড়ে চলে গিয়েছে।

ঘটনায় চা শ্রমিকেরা ক্ষোভের সঙ্গে জানিয়েছেন অন্যায়ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে চা বাগান। আমরা এই বাগানে ম্যানেজারকে আর ঢুকতে দেবনা। আগামীকাল থেকে আমরা নিজেরাই চা পাতা তুলে বিক্রি করে দেবো। এই বিষয়ে স্থানীয় তৃণমূল নেতার কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। মন্তব্য করতে চাননি চা-বাগানের মালিকেরা। ফের তৃণমূল জমানায় চা-বাগান বন্ধের জন্য রাজ্যের তোলাবাজি-সিন্ডিকেট রাজকেই দায়ী করেছে বিজেপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here