Thursday, January 27, 2022
Homeআন্তর্জাতিকশ্রীনগর-শারজা বিমানের জন্য আর ব্যবহার করা যাবে না পাকিস্তানের আকাশসীমা, নিষেধাজ্ঞা জারি...

শ্রীনগর-শারজা বিমানের জন্য আর ব্যবহার করা যাবে না পাকিস্তানের আকাশসীমা, নিষেধাজ্ঞা জারি ইমরান প্রশাসনের

এক বছর যেতে না যেতেই বাগড়া দিল পাকিস্তান। শ্রীনগর-শারজা বিমানের জন্য আর ব্যবহার করা যাবে না পাকিস্তানের আকাশসীমা। জানিয়ে দিয়েছে ইসলামাবাদ। ১১ বছর পর গত ২৩ অক্টোবর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হাত ধরে শ্রীনগর-শারজা রুটে বিমান পরিষেবা চালু হয়েছিল।

শ্রীনগর-শারজা বিমানের জন্য আর ব্যবহার করা যাবে না পাকিস্তানের আকাশসীমা, নিষেধাজ্ঞা জারি ইমরান প্রশাসনের

Read More-পেট্রোপণ্যের বিকল্প হিসেবে শহরে আসছে এক হাজার ই-বাস, উদ্যোগ নবান্নের

ইমরান খান প্রশাসনের এই সিদ্ধান্তে জোর ধাক্কা খেল এই পরিষেবা। কারণ, পাকিস্তানের আকাশসীমা ব্যবহার না করতে পারলে এই রুটের বিমানগুলিকে উদয়পুর, আমেদাবাদ, ওমান ঘুরে শারজায় পৌঁছতে হবে। ফলে যাত্রাপথের সময়সীমা একঘণ্টা বেড়ে যাবে। পাশাপাশি বাড়বে খরচও। তাই খুব স্বাভাবিকভাবেই এই রুটের বিমানের চাহিদা কমবে।

এটা অবশ্য ঘটনা, শ্রীনগর-শারজা রুট ফের চালু হওয়ার দিনই পাকিস্তানের মনোভাব নিয়ে প্রশ্ন তুলেছিলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। তাঁর প্রশ্ন ছিল, পাকিস্তান কি মন বদলেছে? শ্রীনগর থেকে শারজাগামী বিমানের জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে অনুমতি দিয়েছে ইসলামাবাদ? যদি সেই অনুমতি না দেয়, তাহলে এই রুটের ভবিষ্যত্‍ও হবে ইউপিএ-২ আমলের শ্রীনগর-দুবাই বিমানের মতো। অকালেই মৃত্যু হবে এই রুটের। তবে ওমর আবদুল্লার আশা ছিল, পাকিস্তান হয়তো তার মন বদল করবে। দু’দেশের সম্পর্কের উন্নতি হবে। কিন্তু এদিন পাকিস্তানের সিদ্ধান্তে তিনি মর্মাহত বলে জানিয়েছেন। এদিন টুইটারে ওমর আবদুল্লা বলেছেন, ‘‌পাকিস্তান সেই এক কাজ করল। ২০০৯-১০ সালের ঘটনার পুনরাবৃত্তি করল তারা। দু’দেশের সম্পর্কের বরফ গলবে বলে আশা করেছিলাম। তা হল না।’‌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments