Tuesday, January 25, 2022
Homeআন্তর্জাতিকসত্যজিৎ রায় নামাঙ্কিত জীবনকৃতি সম্মান পাচ্ছেন অস্কারজয়ী স্করসেসি এবং ইস্তভান জাবো

সত্যজিৎ রায় নামাঙ্কিত জীবনকৃতি সম্মান পাচ্ছেন অস্কারজয়ী স্করসেসি এবং ইস্তভান জাবো

সত্যজিৎ রায় নামাঙ্কিত জীবনকৃতি সম্মান পাচ্ছেন অস্কারজয়ী হলিউড পরিচালক মার্টিন স্করসেসি এবং বিশ্ববিখ্যাত হাঙ্গেরিয়ান পরিচালক ইস্তভান জাবো। চলতি বছর গোয়াতে অনুষ্ঠিত হতে চলা ৫২তম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া (ইফি)-র মঞ্চে এই দুই খ্যাতনামা পরিচালককে ভূষিত করা হবে এই সম্মানে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুরের তরফে ঘোষণা করা হয়েছে এই খবর। এএনআই সংবাদামধ্যমের তরফেও টুইট করে সিলমোহর দেওয়া হয়েছে এই খবরে।

সত্যজিৎ রায় নামাঙ্কিত জীবনকৃতি সম্মান পাচ্ছেন অস্কারজয়ী স্করসেসি এবং ইস্তভান জাবো

Read More-মুম্বইয়ের বহুতলে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১২ ইঞ্জিন

ছকভাঙ্গা ছবি তৈরির ক্ষেত্রে স্করসেসি ও জাবো বিশ্ব চলচ্চিত্র ইতিহাসের একেকজন দিকপাল। তাঁদের পরিচালিত বহু ছবি সারা বিশ্বজুড়ে দারুণভাবে সমাদৃত হওয়ার পাশাপাশি ভাবিয়ে তুলিয়েছে দর্শক ও ছবি সমালোচকদের। প্রসঙ্গত, ২০১৯ সালে স্করসেসি পরিচালিত ‘দ্য আইরিশম্যান’ শুধু দর্শকদের মাঝে গৃহীত হয়েই থেমে থাকেনি, একইসঙ্গে অস্কারের বিভাগে মনোনয়নও আফায় করে নিয়েছিল এই ছবি।

Read More-বিপর্যস্ত উত্তরাখণ্ডে মৃত রাজ্যের ৫ ট্রেকার, নিখোঁজ বহু

উল্লেখ্য, একাধিক সাক্ষাৎকারে স্করসেসি জানিয়েছেন তাঁর অন্যতম প্রিয় পরিচালকের নাম সত্যজিৎ রায়। সত্যজিতের অপু ট্রিলজি দেখে যে ছবি তৈরির নানান খুঁটিনাটি বিষয় তিনি শিখেছেন তা স্বীকার করতেও এতটুকুও কুন্ঠা বোধ করেননি ‘রেজিং বুল’ এর পরিচালক। অন্যদিকে, হাঙ্গেরিয়ান পরিচালক ইস্তভান জাবো-র অপেরা নির্দেশক হিসেবেও রয়েছে সমান খ্যাতি। আশির দশকে হাঙ্গেরিয়ান ভাষায় তাঁর তৈরি ছবি ‘মেফিস্টো’ জিতে নিয়েছিল অস্কার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments