Thursday, January 27, 2022
Homeকলকাতাসুখবর! কলকাতা-সহ ৫ শহরে চালু হল অ্যাপ নির্ভর অ্যাম্বুল্যান্স পরিষেবা, রক্তও মিলবে...

সুখবর! কলকাতা-সহ ৫ শহরে চালু হল অ্যাপ নির্ভর অ্যাম্বুল্যান্স পরিষেবা, রক্তও মিলবে অ্যাপেই

অ্যাপ ক্যাবের মতোই এবার অ্যাপ অ্যাম্বুল্যান্স (App Ambulance Service)। অ্যাপের মাধ্যমে বুক করলেই অ্যাম্বুল্যান্স হাজির আপনার দোরগোড়ায়। কলকাতায় (Kolkata) চালু নতুন পরিষেবা। রোগী সংকটে। দ্রুত পৌঁছতে হবে হাসপাতাল। ভরসা তখন অ্যাম্বুল্যান্স। কিন্তু সেই অ্যাম্বুল্যান্স নিয়েই নানা সময়ে, নানা অভিযোগ। কখনও প্রত্যাখ্যান। সঠিক সময়ে না আসা। আর মোটা টাকা ভাড়া দাবির বিষয়টা তো রয়েইছে।এ বার কি এই ভোগান্তির দিন শেষ? কারণ, রাজ্যে চালু হল অ্যাপ নির্ভর অ্যাম্বুল্যান্স পরিষেবা। সৌজন্যে হায়দরাবাদের একটি বেসরকারি সংস্থা ‘অ্যাম্বিপাম’। গুগল প্লে স্টোরে মিলবে ‘অ্যাম্বিপাম’ অ্যাপ।

অ্যাপে গন্তব্য টাইপ করতে হবে, তখনই কত ভাড়া লাগবে দেখা যাবে। অ্যাপে তারপর বুক করতে হবে অ্যাম্বুল্যান্স। টোল ফ্রি নম্বরে ফোন করেও অ্যাম্বুল্যান্স বুক করা যাবে। নম্বরটি হল 1800 270-911911। তিন ধরনের অ্যাম্বুল্যান্স পরিষেবা মিলবে। বেসিক লাইফ সাপোর্ট, অ্যাডভান্স লাইফ সাপোর্ট এবং পেশেন্ট ট্রান্সপোর্ট। সংস্থার দাবি, অ্যাপ অ্যাম্বুল্যান্সে সার্জ বসানো হবে না। এমনকী যে ভাড়া দেখা যাবে তার ওপর দরাদরিও করার সুযোগ মিলবে।

কলকাতায় এই আধুনিক অ্যাম্বুল্যান্স (App Ambulance Service) পরিষেবার সূচনা পর্বে উপস্থিত ছিলেন অভিনেতা আবীর চট্টোপাধ্যায়। তাঁর কথায়, অ্যাপ নির্ভর অ্যাম্বুল্যান্স পরিষেবার ফলে রোগী এবং তাদের পরিবারের হয়রানি অনেকটাই কমবে। অ্যাম্বুল্যান্সের জন্য অনেককেই নানা ধরনের সমস্যার মুখে পড়তে হয়। এ বার সেই দুর্ভোগ অনেকটাই কমবে বলে মনে করি’। আপাতত কলকাতা, আসানসোল, দুর্গাপুর, খড়গপুর শিলিগুড়ির মতো শহরে চালু হয়েছে অ্যাপ-অ্যাম্বুল্যান্স পরিষেবা (App Ambulance Service)।

আগামী কয়েক মাসে রাজ্যের অন্যান্য প্রান্তেও এই আধুনিক অ্যাম্বুল্যান্স পরিষেবা চালুর টার্গেট নিয়ে এগোচ্ছে বেসরকারি সংস্থাটি। অনেক সময় অ্যাম্বুল্যান্স করে রোগীকে নির্দিষ্ট হাসপাতাল বা নার্সিংহোমে নিয়ে গিয়ে চালকরা অ্যাম্বুল্যান্স সেখান থেকে নিয়ে চলে যেতেন। সংশ্লিষ্ট হাসপাতাল যদি রোগী প্রত্যাখ্যান করতেন তখন রোগীর পরিবারকে ফের সেই রোগীকে নিয়ে অন্য হাসপাতলে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অ্যাম্বুল্যান্স পেতে বেগ পেতে হতো। এই নয়া অ্যাম্বুল্যান্স পরিষেবায় যতক্ষণ না পর্যন্ত রোগী ভর্তি হচ্ছে ততক্ষণ পর্যন্ত অ্যাম্বুল্যান্স হাসপাতাল ছেড়ে যাবে না বলে দাবি কর্তৃপক্ষের।তবে, শুধু অ্যাপ আম্বুল্যান্সই নয়, একইভাবে যদি কোনও রোগীর প্রয়োজনীয় রক্ত, প্লেটলেট, প্লাজমাও তারা এই আধুনিক প্রযুক্তির মাধ্যমে পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments