Tuesday, January 25, 2022
Homeজাতীয়সুখবর! যে কোনও স্টেশন থেকে ধরতে পারবেন দূরপাল্লার ট্রেন, নিয়মে বড়সড় বদল...

সুখবর! যে কোনও স্টেশন থেকে ধরতে পারবেন দূরপাল্লার ট্রেন, নিয়মে বড়সড় বদল IRCTC-র

রেলযাত্রীদের জন্য সুখবর। এবার আপনি যে রেলওয়ে স্টেশন থেকে ট্রেনে চড়বেন বলে বুকিং করেছিলেন, তার বদলে যে কোনো স্টেশন থেকে ট্রেন ধরতে পারবেন। এর জন্য রেল আপনাকে কোনো জরিমানা করবে না। বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে আপনাকে টিকিটে পরিবর্তন করতে হবে। সেটা না করলে কিন্তু আপনাকে জরিমানা করা হতে পারে।

সুখবর! যে কোনও স্টেশন থেকে ধরতে পারবেন দূরপাল্লার ট্রেন, নিয়মে বড়সড় বদল IRCTC-র

Read More-AFSPA তুলতেই হবে! মোদী সরকারকে চিঠি নাগাল্যান্ডের বিজেপির ‘জোটসঙ্গী’ মুখ্যমন্ত্রীর

কখনও কখনও হঠাত্‍ বোর্ডিং স্টেশন পরিবর্তন করার প্রয়োজন হয়। অনেক সময় বোর্ডিং স্টেশন যাত্রীর নাগালের থেকে অনেক দূরে হওয়ায় ট্রেন মিস হওয়ার ভয়ও থাকে। অতএব, যদি ট্রেনটি যাত্রীর নাগালের কাছাকাছি স্টেশনে থামে, তবে যাত্রীর পক্ষেও সুবিধা। আর তাই এবার বোর্ডিং স্টেশন টিকিটে সংশোধন করা যেতে পারে।

যাত্রীদের প্রয়োজনের কথা মাথায় রেখে IRCTC বোর্ডিং স্টেশন পরিবর্তন করার সুবিধা দেযবে। IRCTC-র এই সুবিধা একমাত্র অনলাইনে ট্রেনের টিকিট বুক করা যাত্রীরাই পাবেন। ট্রাভেল এজেন্ট বা যাত্রী সংরক্ষণ ব্যবস্থার মাধ্যমে করা যাত্রীরা এই সুবিধা পাবেন না।

ট্রেন ছাড়ার ২৪ ঘন্টা আগে পরিবর্তন করতে হবে-

যে কোনও যাত্রী তাঁর বোর্ডিং স্টেশনে পরিবর্তন করতে পারবেন। তবে সেটা তাঁকে ট্রেন ছাড়ার ২৪ ঘন্টা আগে অনলাইনে পরিবর্তন করতে হবে। IRCTC-এর অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, যাত্রী একবার তাঁর বোর্ডিং স্টেশন পরিবর্তন করে ফেললে আর আগের বোর্ডিং স্টেশন থেকে ট্রেন ধরতে পারবেন না।

মনে রাখবেন, যে কোনও ট্রেন যাত্রী বোর্ডিং স্টেশন পরিবর্তন না করে অন্য স্টেশন থেকে ট্রেন ধরলে তাঁকে জরিমানা দিতে হবে। পাশাপাশি বোর্ডিং পয়েন্ট এবং সংশোধিত বোর্ডিং পয়েন্টের মধ্যে ভাড়াও দিতে হবে। IRCTC-র নিয়ম অনুযায়ী, বোর্ডিং স্টেশনে পরিবর্তন একবারই করা যেতে পারে। এবার জেনে নিন কীভাবে আইআরসিটিসি থেকে বুক করা অনলাইন টিকিটে বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে পারেন-

১. প্রথমে IRCTC-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান https://www.irctc.co.in/nget/train-search ২. লগইন আইডি এবং পাসওয়ার্ড লিখুন এবং তারপর ‘বুকিং হিস্ট্রি’-তে যান। ৩. আপনার ট্রেন নির্বাচন করুন এবং ‘চেঞ্জ বোর্ডিং পয়েন্ট’-এ যান। ৪. একটি নতুন পেজ খুলবে, ড্রপ ডাউনে সেই ট্রেনের জন্য নতুন বোর্ডিং স্টেশন নির্বাচন করুন। ৫. নতুন স্টেশন নির্বাচন করার পর সিস্টেম কনফার্ম কিনা জিজ্ঞাসা করবে। এবার আপনি ‘OK’-তে । ৬. বোর্ডিং স্টেশন পরিবর্তন করার পর একটি এসএমএস আপনার মোবাইলে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments