সুন্দরবনে বাঘের সংখ্যা কত জানতে শুরু হল জঙ্গলের বিরাট এলাকা জুড়ে ক্যামেরা বসানোর কাজ

0

সুন্দরবনে বাঘ গণনার নির্ধানের কাজ প্রতিবছরের মতো এবারও শুরু হয়েছে। ইতিমধ্যে জঙ্গলের বিরাট এলাকা জুড়ে ক্যামেরা বসানোর কাজ শুরু করে দিয়েছেন বনকর্মীরা।

প্রথম ধাপে, ৫ই ডিসেম্বর থেকে ১১ই ডিসেম্বর পর্যন্ত সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় এবং দ্বিতীয় ধাপে ১১ই ডিসেম্বর থেকে ১৫ই ডিসেম্বর পর্যন্ত ২৪ পরগনা বনবিভাগ এলাকায় ক্যামেরা বসানোর কাজ চলবে।

প্রায় মাসখানেক থাকার পর জঙ্গল থেকে ক্যামেরা তুলে নেওয়া হবে। আর সেই ক্যামেরায় ওঠা বাঘেদের ছবি বিশ্লেষণ করে সংখ্যা নির্ধারণ হবে বাঘেদের।

ক্যামেরা বসানোর কাজে মোট ১০ টি দল অংশগ্রহণ করছে। প্রতিটি দলে ১২ জন করে বনকর্মী থাকছেন। মোট ১২০ জন বনকর্মী এই ক্যামেরা বসানোর কাজে অংশগ্রহণ করেছেন।

জঙ্গলের মোট ৫৮২ টি জায়গায় ১১৬৪টি ক্যামেরা বসানো হচ্ছে। এছাড়া ড্রোন ক্যামেরা ও জিপিএস এবং ব্যাঘ্র প্রকল্পের নিজস্ব পেজে সফটওয়ারও বাঘ গননার কাজে ব্যবহৃত হবে বলে জানিয়েছেন ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরা।

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর তাপস দাস বলেন, “বিগত কয়েকবছর ধরে এই বিজ্ঞানসম্মত পদ্ধতিতেই বাঘের সংখ্যা নির্ধারণের কাজ চলছে। এবারও তা শুরু হয়েছে। মাসখানেক বাদে ক্যামেরাগুলি তুলে এনে সেগুলির ছবি বিচার বিশ্লেষণ করে বাঘের সংখ্যা নির্ধারণ করা হবে। আমাদের আশা সুন্দরবনে বাঘেদের সংখ্যা আগের তুলনায় বেড়েছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here