সুশান্তের জীবন নির্ভর ছবি ‘ন্যায় : দ্য জাস্টিস’-এর মুক্তিতে কোনও বাধা নেই, জানাল দিল্লি হাইকোর্ট

0

সিঙ্গল বেঞ্চের পর ডিভিশন বেঞ্চের রায়ও গেল সুশান্ত সিং রাজপুরের পরিবারের বিপক্ষে। দিল্লি হাইকোর্টে শুক্রবার জানাল সুশান্তের জীবন নির্ভর ছবি ‘ন্যায় : দ্য জাস্টিস’-এর মুক্তিতে কোনও বাধা নেই। সিনেমা হল এবং ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে পারে এই ছবি, অন্তর্বতীকালীন রায় আদালত। বিচারপতি অনুপ জয়রাম ভাম্বানি এবং বিচারপতি জসমিত সিং জানান, একজন অসাধারণ ব্যক্তিত্বের জীবন নিয়ে ছবি তৈরির মধ্যে কোনও ‘খারাপ উদ্দেশ্য’ থাকতে পারে বলে মনে হয় না। তাঁদের কথায়, পাবলিক ডোমেনে উপস্থিত সুশান্তের জীবন সম্পর্কের কোনও তথ্য নিয়ে কোনও প্রযোজনা সংস্থা ছবি তৈরি করলে তা ‘ক্ষতিকারক’ হবে এমনটা মনে করবার কোনও অর্থ নেই।

গত ১০ই জুন দিল্লি হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়ই বহাল থাকল ডিভিশন বেঞ্চেও। সুশান্তের জীবনের উপর ভিত্তি করে তৈরি ফিল্ম ‘ন্যায় : দ্য জাস্টিস’ (‘Nyay: The Justice’) সহ একাধিক ছবি তৈরি ও তার মুক্তিতে স্থগিতাদেশ চেয়ে আবেদন জানিয়েছিলেন সুশান্তের বাবা। হাইকোর্ট শুক্রবার জানায়, পরিচালকরা কোনওরকম লিখিত চিত্রনাট্য বা গল্প ব্যবহার করেননি। সুশান্তের মতো অসাধারণ ব্যক্তিত্বের জীবন ছবি তৈরির অনুপ্রেরণা জানায় কোর্ট। তাই ছবির মুক্তিতে অন্তরবর্তীকালীন স্থগিতাদেশ দিতে অস্বীকার করে আদালত। তবে ছবির পরিচালক দিলীপ গুলাটি এবং প্রয়োজক সরলা সারোগি ও রাহুল শর্মার কাছ থেকে লিখিত জবাব জানতে চেয়েছে দিল্লি হাইকোর্ট।

নির্ধারিত দিনে, গত ১১ জুন মোবাইল অ্যাপ এবং ওয়েবসাইটে এই ছবি মুক্তি পেয়েছে। ‘ন্যায়: দ্য জাস্টিস’ টিমের এই দলিল এদিন গ্রহণ করেছে আদালত। মামলার পরবর্তী শুনানির তারিখ ১৪ই জুলাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here