সৌরকোষের অগ্রগতি নিয়ে কাজ, রসায়নে নোবেল পেলেন লিস্ট ও ম্যাকমিলান

0

মলিকিউল গঠনে নব দিশা দেখিয়ে রসায়নে নোবেল জিতলেন দুই বিজ্ঞানী। বুধবার সুইডিশ নোবেল কমিটি জার্মানির বেঞ্জামিন লিস্ট এবং স্কটিশ ডেভিড ম্যাকমিলানকে চলতি বছরে রসায়নে নোবেল বিজেতা হিসেবে ঘোষণা করেছে। অসম জৈব রসায়ন গবেষণায় তাঁদের উদ্ভাবন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এমনটাই সুইডিশ নোবেল কমিটি সুত্রে খবর।

সৌরকোষের অগ্রগতি নিয়ে কাজ, রসায়নে নোবেল পেলেন লিস্ট ও ম্যাকমিলান

Read More-Durga Puja 2021: পুজোর অ্যালবাম প্রকাশ মমতার, গাইলেন গান, গলা মেলালেন বাবুল-ইন্দ্রনীল-নচিকেতা

পুরস্কারমূল্য হিসেবে এই দুই বিজ্ঞানী ১.১৪ বিলিয়ন মার্কিন ডলার পাবেন। এদিকে, চলতি বছর পদার্থবিদ্যায় একসঙ্গে তিন জন নোবেল পেতে চলেছেন। মঙ্গলবার ঘোষণা করেছেন সুইডিশ নোবেল কমিটি। জটিল পদার্থ ব্যবস্থা বা কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম বিশ্বকে চিনিয়ে এই পুরস্কার পেলেন সুকুরো মানেবে, ক্লজ হাসেলমেন এবং জর্জিও পারিসি। তবে মানেবে-হাসেলমেনের উদ্ভাবন পৃথক আর পারিসির উদ্ভাবন পৃথক। তাই মোট পুরস্কার অর্থের (১.১৫ মিলিয়ন ডলার) অর্ধেক ভাগ পাবেন মানেবে-হাসেলমেন আর বাকিটা পাবেন পারিসি।

Read More-পুজোর আগে সুখবর! ৭৮ দিনের মাইনে বোনাস পাবেন এই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা

নোবেল কমিটি সুত্রে খবর, নবতিপর মানাবে মার্কিন নাগরিক। পাশাপাশি হাসেলমান জার্মান এবং পারিসি ইতালিয়ান বিজ্ঞানী। গত বছরও পদার্থবিদ্যায় নোবেল পান তিনি বিজ্ঞানী—রজার পেনরোজ, রেইনহার্ড গ্যাঞ্জেল আন্দ্রে হ্যাজকে।

Read More-DVC-র জন্যই রাজ্যে বন্যা পরিস্থিতি, নালিশ জানিয়ে মোদীকে চিঠি ক্ষুব্ধ মমতার

রিসেপ্টর ফর টেম্পেরেচার অ্যান্ড টাচ—সংক্রান্ত আবিষ্কারের জেরে মেডিসিন বা শারীরবিদ্যায় নোবেল পাচ্ছেন দুই মার্কিন বিজ্ঞানী। সোমবার নোবেল কমিটি ডেভিড জুলিয়াস এবং আর্ডেম পাতাপৌতিয়ানের নাম ঘোষণা করেছেন। তাঁদের যুগান্তকারী আবিষ্কার দেখাবে, কীভাবে তাপ, ঠাণ্ডা এবং যান্ত্রিক শক্তি আমাদের স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে।

Read More-Weather: ফের নিম্নচাপ! পুজোর মধ্যেই হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায়

জানা গিয়েছে, এই আবিষ্কারে ভর করে ব্যথা উপশম এবং বড় মাপের রোগের চিকিত্‍সা উদ্ভাবন হবে। পুরস্কারস্বরুপ এই দুই বিজ্ঞানী ১০ মিলিয়ন সুইডিশ ক্রাউন কিংবা ১.৫ মিলিয়ন ডলার অর্থ পাবেন। ডিনামাইটের আবিষ্কর্তা আলফ্রেড ডিনামাইটের ইচ্ছাতেই ১৯০১ থেকে নোবেল পুরস্কার প্রদান চলছে। প্রাথমিক ভাবে সাহিত্য, বিজ্ঞান এবং শান্তিতে অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হত। ১৯৬৯ থেকে অর্থনীতিতেও নোবেল চালু করে কমিটি।

Previous articleঅবশেষে রাহুল-প্রিয়াঙ্কাকে লখিমপুরে যাওয়ার অনুমতি দিল যোগী প্রশাসন
Next articleআজ বিধানসভায় বিধায়ক হিসাবে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায় সহ ২ নব নির্বাচিত বিধায়ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here