স্বাস্থ্য পরীক্ষার জন্য আজ থেকে ৩ দিন বন্ধ থাকছে দুর্গাপুর ব্রিজ, জেনে নিন কোন পথ দিয়ে চলবে গাড়ি?

0

স্বাস্থ্য পরীক্ষার জন্য আজ (শনিবার) রাত ১০ টা থেকে বন্ধ থাকছে দুর্গাপুর ব্রিজ। আগামী ২৬ জানুয়ারি (মঙ্গলবার) বিকেল পাঁচটা পর্যন্ত দক্ষিণ কলকাতার সেই গুরুত্বপূর্ণ সেতুতে সম্পূর্ণভাবে বন্ধ থাকবে যান চলাচল।

কলকাতা মেট্রোপলিটন ডেভলপমেন্ট অথরিটির (কেএমডিএ) তরফে জানানো হয়েছে, ২০১৮ সালের সেপ্টেম্বরে মাঝেরহাট ব্রিজ ভেঙে যাওয়ার পর দক্ষিণ কলকাতায় যান চলাচলের ক্ষেত্রে বড় ভরসা হয়ে দাঁড়িয়েছিল দুর্গাপুর ব্রিজ। মাঝেরহাট ব্রিজ দিয়ে যে গাড়িগুলি চলাচল করত, তার অধিকাংশ দুর্গাপুর ব্রিজ দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছিল। তার ফলে টানা দু’বছর অতিরিক্ত ভার বইতে হয়েছে নিউ আলিপুর এবং চেতলার মধ্যে সংযোগকারী ব্রিজকে। সেই সময় ব্রিজের কোনও ক্ষতি হয়েছে কিনা, তা খতিয়ে দেখতে স্বাস্থ্য পরীক্ষার আবেদন জানায় কেএমডিএ। তা মঞ্জুর হয়েছে। তার ফলে তিনদিন যান চলাচল বন্ধ রেখে দুর্গাপুর ব্রিজের ভারবহন ক্ষমতা পরীক্ষা করে দেখা হবে।

দুর্গাপুর ব্রিজ বন্ধ থাকার সময় কোন পথে চলবে গাড়ি?

কেএমডিএ জানিয়েছে, দক্ষিণমুখী গাড়িগুলিকে আলিপুর বা বর্ধমান রোড দিয়ে ঘুরিয়ে ডায়মন্ড হারবার রোড নিয়ে যাওয়া হবে। সেখান থেকে সেগুলি মাঝেরহাট ব্রিজ বা ‘জয় হিন্দ’ সেতুতে উঠে যাবে। একইভাবে আলিপুর/চেতলা সেন্ট্রাল রোড ক্রসিং থেকে বর্ধমান রোডের দিকে ঘুরিয়ে এসডি ৭৬, এস ৩ ডব্লিউ, এম-১৪, এস ২২-এর মতো সরকারি এবং বেসরকারি বাসগুলিকে ‘জয় হিন্দ’ সেতুতে তোলা হবে।

উত্তরমুখী গাড়িগুলি বিএল শাহ রোড এবং রায় বাহাদুর রোডের ক্রসিং দিয়ে যেতে পারবে না। সেগুলিকে নিউ আলিপুর আইল্যান্ড থেকে টালিগঞ্জ সার্কুলার রোডে নিয়ে আসা হবে। তারপর টালিগঞ্জ ফাঁড়ি থেকে সেই গাড়িগুলি রাসবিহারী অ্যাভিনিউ এবং প্রিন্স আনোয়ার শাহ রোডের দিকে চলে যেতে পারবে।

এতদিন নিউ আলিপুর-মিল্ক কলোনি ৩-বি রুটের বাসগুলি দুর্গাপুর ব্রিজ দিয়ে চেতলায় নামত। ওই চারদিন সেগুলি টালিগঞ্জ ফাঁড়ি দিয়ে ঘুরে যাবে। ফিরতি পথে একইভাবে রাসবিহারী অ্যাভিনিউ থেকে চেতলার দিকে না ঘুরে টালিগঞ্জ ফাঁড়ি হয়ে নিউ আলিপুরে আসবে ৩-বি রুটের বাসগুলি।

দুর্গাপুর ব্রিজের উপর দিয়ে বিভিন্ন রুটের অটো চলাচল করে। সেগুলি বেইলি ব্রিজ হয়ে আলিপুর পার্ক রোড-রাজা সন্তোষ রোড-চেতলা সেন্ট্রাল রোড ধরে চলাচল করতে পারবে।

ডায়মন্ড হারবার রোড দিয়ে পণ্যবাহী দক্ষিণমুখী গাড়িগুলিকে মাঝেরহাট ব্রিজ বা ‘জয় হিন্দ’ সেতুতে পাঠিয়ে দেওয়া হবে।

Previous articleনেতাজির জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানিয়ে শ্যামবাজার থেকে ধর্মতলা পর্যন্ত পদযাত্রা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়
Next articleআজই ‘নেতাজী এক্সপ্রেস’ নামে ছুটবে ঐতিহাসিক ‘কালকা মেল’,পদক্ষেপ রেল মন্ত্রকের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here