Thursday, January 27, 2022
Homeজাতীয়১৮ মাস পর শর্তসাপেক্ষে বিদেশীদের জন্য দরজা খুললো ভারত

১৮ মাস পর শর্তসাপেক্ষে বিদেশীদের জন্য দরজা খুললো ভারত

১৮ মাস পর শর্তসাপেক্ষে বিদেশীদের জন্য দরজা খুললো ভারত। টিকাগ্রহণ সম্পূর্ণ এমন পর্যটকরাই বাণিজ্যিক বিমানে এদেশে প্রবেশ করতে পারবে। করোনা বিধি আরও খানিকটা শিথিল করে এই ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রক। জানা গিয়েছে, টিকাগ্রহণ সম্পূর্ণ হওয়ার সঙ্গেই রাখতে হবে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট।

১৮ মাস পর শর্তসাপেক্ষে বিদেশীদের জন্য দরজা খুললো ভারত

Read more-দূষণ রোধে সম্পূর্ণ লকডাউনে রাজি ; শীর্ষ আদালতকে জানিয়ে দিল দিল্লি সরকার

ভারতের বিমানে ওঠার ৩ দিন অর্থাত্‍ ৭২ ঘণ্টা আগে এই পরীক্ষা করাতে হবে। পাশাপাশি কিছু দেশের নাগরিককে বিমানবন্দরে নেমেও নমুনা পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে।

তবে বিশেষ চুক্তি অনুযায়ী ইউকে, ইউএস এবং অন্য কয়েকটি ইউরোপীয় দেশের নাগরিকদের ছাড় দেওয়া হয়েছে। তাঁরা বিমানবন্দরে নেমে আরটি-পিসিআর টেস্ট ছাড়াই সংশ্লিষ্ট শহরে ঢুকতে পারবেন। এর আগে ব্যক্তিগত বিমান কিংবা চার্টার্ড ফ্লাইটে এদেশে প্রবেশের অনুমতি ছিল বিদেশী পর্যটকদের।

গত বছর মার্চ থেকে সংক্রমণ নিয়ন্ত্রণে বন্ধ আন্তর্জাতিক বিমান পরিষেবা। এরপর ধাপে ধাপে ঘরোয়া বিমান পরিষেবা চালু হয়েছে। কিন্তু জরুরি প্রয়োজন ছাড়া এযাবত্‍কাল বিদেশী পর্যটকদের এই দেশে প্রবেশে নিষেধাজ্ঞা ছিলই। সেই নিষেধাজ্ঞাই সোমবার শিথিল করল স্বাস্থ্য মন্ত্রক।

এদিকে, করোনার তৃতীয় ধাক্কা নিয়ে আতঙ্ক এখনও যায়নি। এখনও দেশের একাধিক রাজ্যের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগে রেখেছে কেন্দ্রীয় সরকারকে। তবে সপ্তাহের শুরুতেই স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্যে মিলল করোনা-স্বস্তি। গত ২৪ ঘণ্টায় বেশ খানিকটা কমেছে সংক্রমণ। পাল্লা দিয়ে কমেছে মৃত্যুও। বড়সড় স্বস্তি করোনা অ্যাক্টিভ কেসেও।

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ২২৯ জন। গতকালের চেয়ে যা বেশ খানিকটা কম। এরই পাশাপাশি একদিনে দেশে করোনায় মৃত্যু হয়েছে আরও ১২৫ জনের। গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ১১ হাজার ৯২৬ জন। এদিন দৈনিক সংক্রমণ কমার পাশাপাশি আরও কমেছে করোনা সক্রিয় রোগীর সংখ্যাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments