১ এপ্রিল থেকে শুরু হচ্ছে হরিদ্বারের পবিত্র কুম্ভমেলা, রেজিস্ট্রেশনের জন্য করোনা নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক

0

২০১০ সালের পরে ২০২১ সালের ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে হরিদ্বারের পবিত্র কুম্ভমেলা। করোনার প্রকোপ অব্যাহত থাকায় এ বছরে মেলা হবে মাত্র ২৮ দিন। হরিদ্বার-সহ ত্রিম্বক, উজ্জয়িনী এবং প্রয়াগেও পুণ্যার্থীরা পুণ্য স্নান করতে পারবেন।উত্তরাখণ্ড প্রশাসনের তরফে ইতিমধ্যেই কুম্ভ মেলা আয়োজনের ক্ষেত্রে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম রেজিস্ট্রেশনের ব্যবস্থা মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত জানিয়েছেন, কেন্দ্র যে গাইডলাইন দিয়েছে, তা পুঙ্খানুপুঙ্খভাবে মানা হবে। সেক্ষেত্রে কুম্ভ মেলায় রেজিস্ট্রেশনের জন্য করোনা রিপোর্ট বাধ্যতামূলক। তবে সেই রিপোর্ট পোর্টালে নথিভুক্ত করতে হবে মেলায় প্রবেশের ৭২ ঘণ্টার মধ্যে। শীঘ্রই এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

৩ টি শাহী স্নানের দিন রয়েছে ১ থেকে ২৮ এপ্রিলের মধ্যে। প্রথম শাহী স্নান হবে ১২ এপ্রিল, সেদিন সোমবতী অমাবস্যা, দ্বিতীয়টি ১৪ এপ্রিল (পয়লা বৈশাখ) এবং তৃতীয়টি ২৭ এপ্রিল, সে দিন পূর্ণিমা।

জানা গিয়েছে করোনা বিধি মেনে উত্তরাখণ্ড প্রশাসন স্নানের ব্যবস্থা করবে। তবে মুখ্য স্নানের দিন কীভাবে এত মানুষকে সামাল দেওয়া হবে, তা নিয়ে যথেষ্ট চিন্তায় প্রশাসন।

 

Previous articleনিজের বাড়ির সরস্বতী পুজোয় মুখ্যমন্ত্রীকে পুরোহিত হিসাবে আমন্ত্রণ জানালেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র!
Next articleপ্রয়াত বাংলাদেশি চলচ্চিত্র জগতের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব জনপ্রিয় অভিনেতা শামসুজ্জামান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here