১ মার্চ থেকে ৫০ উর্ধ্বদের টিকাকরণ, প্রতিটি রাজ্যকে নির্দেশ কেন্দ্রীয় সরকারের

0

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে একটি নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, স্বাস্থ্য–কর্মীদের আগে টিকাকরণ করতে হবে। তারপর পরিকল্পনা ও পরিকাঠামো তৈরি করে ৫০ ও তার উর্দ্ধের মানুষজনকে টিকাকরণ দেওয়ার ব্যবস্থা করতে হবে। এই বিষয়ে সমস্ত রাজ্যের এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ।

ইতিমধ্যেই লকডাউনই জারি করা হল মহারাষ্ট্রের অমরাবতীতে। সোমবার বিকেল থেকে জারি করা হবে লকডাউন, এমনটাই জানালেন রাজ্যের মন্ত্রী যশোমতী ঠাকুর। এই পরিস্থিতিতে লেখা চিঠিতে উল্লেখ করা হয়েছে, দেশের জেলা হাসপাতাল, মহকুমা হাসপাতাল, কমিউনিটি হেলথ সেন্টার, প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, মেডিকেল কলেজ এবং হাসপাতাল সর্বত্র বয়স্ক নাগরিকদের ১ মার্চ থেকে টিকাকরণের ব্যবস্থা করতে হবে। দেশজুড়ে সর্বত্র এই উদ্যোগ নিতে বলা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের চিঠি সূত্রে খবর, টিকাকরণের স্ট্র‌্যাটেজি তৈরি করে বয়স্ক নাগরিক এবং কো–মর্বিডি থাকা মানুষকে তাঁদের টিকা দেওয়ার ব্যবস্থা করতে হবে। মার্চ মাস থেকেই তা শুরু করে দিতে হবে। জাতির স্বার্থে সবাইকে অনুরোধ করা হচ্ছে এই কাজ দ্রুত বাস্তবায়িত করতে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি চিঠিতে উল্লেখ করেন, একাধিক বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, কেরল–মহারাষ্ট্রে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। তারপরই এমন চিঠি লিখেছেন দেশের স্বাস্থ্য সচিব বলে মনে করা হচ্ছে।

Previous articleআস্থা ভোটের আগেই শাসক দলের ওয়াক আউট, পুদুচেরিতে পতন হল কংগ্রেস সরকারের
Next articleমুখ্যমন্ত্রীর পাঁচ টাকায় ডিম-ভাতের পাল্টা বিজেপির বিনে পয়সায় ‘মাছে ভাতে বাঙালি’ চালু হল পূর্ব মেদিনীপুরের এগরায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here