২০১৬ সালের উচ্চ প্রাথমিকের নিয়োগপ্রক্রিয়া সম্পূর্ণ বাতিল করল কলকাতা হাইকোর্ট,বাতিল হল প্যানেল ও মেধাতালিকা

0

২০১৬ সালের উচ্চ প্রাথমিকের নিয়োগপ্রক্রিয়া সম্পূর্ণ বাতিল করল কলকাতা হাইকোর্ট। চাকরিপ্রার্থীদের এক আবেদনের ভিত্তিতে শুক্রবার এই রায় দেন বিচারপতি মৌসুমি ভট্টাচার্য। প্যানেল থেকে মেধাতালিকা সমস্ত কিছু বাতিলের নির্দেশ দিয়েছে আদালত। ফলে একেবারে প্রথম থেকে ফের শুরু করতে হবে নিয়োগপ্রক্রিয়া।

২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর উচ্চপ্রাথমিকে নিয়োগের জন্য জারি হয়েছিল বিজ্ঞপ্তি। চাকরিপ্রার্থীদের দাবি, ওই পরীক্ষার যে মেধাতালিকা ও প্যানেল তৈরিতে ব্যাপক দুর্নীতি হয়েছে। ন্যূনতম যোগ্যতামান উত্তীর্ণ নন এমন প্রার্থীদের নাম রয়েছে প্যানেলে। অথচ নাম নেই বহু যোগ্য প্রার্থীর।

এই অভিযোগ নিয়ে গত বছর আদালতের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীরা। মামলার রায়ে শুক্রবার বিচারপতি মৌসুমি ভট্টাচার্য বলেন, উচ্চপ্রাথমিকে নিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার। হাতে গোনা শিক্ষক থাকেন এই স্তরে। ফলে নিয়োগে যে কোনও গাফিলতির মারাত্মক প্রভাব পড়তে পারে। তাই গোটা নিয়োগপ্রক্রিয়াকে বাতিল ঘোষণা করছে আদালত।

হাইকোর্টের নির্দেশ, নথি যাচাই থেকে নতুন করে SSC-কে শুরু করতে হবে নিয়োগপ্রক্রিয়া। তার পর তৈরি করতে হবে নতুন মেধাতালিকা ও নতুন প্যানেল। সেই প্যানেলের ভিত্তিতে নিয়োগ দিতে হবে যোগ্য প্রার্থীদের। আদালতের এই নির্দেশে উচ্চপ্রাথমিকের নিয়োগপ্রক্রিয়া অথই জলে পড়ল বলে মনে করা হচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here