২০১৯ নির্বাচনে ভোটারদের ঘুষ দেওয়ার অপরাধে কারাবাস হল তেলঙ্গনার সাংসদের

0

২০১৯ নির্বাচনে ভোটারদের ঘুষ দেওয়ার অপরাধে দোষী সাব্যস্ত হলেন লোকসভার সাংসদ মালোথ কবিতা। তাঁর সহযোগীকেও নামপাল্লির স্পেশ্যাল সেশন কোর্টে সাংসদ ও বিধায়ক মামলায় দোষী সাব্যস্ত করা হয়। বিচারপতি দু’জনকেই ছ’ মাসের কারাবাসের সাজা দিয়েছিলেন। যদিও উচ্চতর আদালতে আবেদন করার সুযোগ দিয়ে তাঁদের জামিন দেওয়া হয়েছে। প্রসঙ্গত, তেলঙ্গনার মেহবুবাদ লোকসভা কেন্দ্র থেকে তেলঙ্গনা রাষ্ট্রীয় সমিতির সাংসদ কবিতা।
সাম্প্রতিক সময়ে এই নিয়ে তিনবার এমপি-এমএলএ বিশেষ দায়রা আদালতে জন প্রতিনিধিদের কারাবাসের সাজা দেওয়া হল। কিন্তু ভোটারদের ঘুষ দেওয়ার ঘটনা আক্ষরিক অর্থেই নজিরবিহীন। ২০১৯ সালের সাধারণ নির্বাচনের সময় মালোথ কবিতার সহযোগী শৌকত আলিকে পাকড়াও করেন রেভিনিউ আধিকারিকরা। কবিতাকে ভোট দেওয়ার বিনিময়ে ভোটারদের মাথাপিছু ৫০০ টাকা করে দিচ্ছিলেন শৌকত।
অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর জি নারায়ণা বলেন, ‘শৌকতকে হাতেনাতে পাকড়াও করেছিলেন রেভিনিউ আধিকারিকরা। জেরায় তিনি স্বীকার করেন, সাংসদের হয়ে ৫০০ টাকা করে ঘুষ দিচ্ছিলেন তিনি। ঘুষের টাকা তাঁকে কবিতাই দিয়েছেন বলেও জানান।’ এই মামলায় প্রথম অভিযুক্ত হন শৌকত এবং দ্বিতীয় কবিতা।
দু’জনকে দোষী সাব্যস্ত করা বিচারপতি ভিআরআর ভারাপ্রসাদ প্রত্যেককে ছ’ মাস কারাদণ্ড এবং ১০,০০০ টাকা জরিমানার আদেশ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here