২০২০ রাষ্ট্রসংঘের মানব উন্নয়ন সূচকে এক ধাপ নেমে ১৩১এ ভারত

0

২০২০ মানব উন্নয়ন সূচকে ১৮৯টি দেশের মধ্যে এক ধাপ নেমে ১৩১তম স্থানে রইল ভারত। রিপোর্টটি প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ উন্নয়ন কর্মসূচি(ইউএনডিপি)।

মা্নব উন্নয়ন সূচক হলো জাতির স্বাস্থ্য, শিক্ষা ও জীবনযাপনের মানের পরিমাপ।

২০১৯এ জন্মের সময় ভারতীয়দের আয়ু ৬৯.৭ বছর, বাংলাদেশে ৭২.৬ বছর ও পাকিস্তানে ৬৭.৩ বছর, বলা হয়েছে ২০২০ মানব উন্নয়ন রিপোর্টে।

ভারত, ভুটান(১২৯), বাংলাদেশ(১৩৩), নেপাল(১৪২) ও পাকিস্তান(১৫৪) দেশগুলি মধ্যম মানব উন্নয়নে রয়েছে, জানিয়েছে রিপোর্ট।

ভারতের মানব উন্নয়ন সূচকের(এইচডিআই) মূল্য ২০১৯এ ০.৬৪৫, যা মধ্যম মানব উন্নয়ন শ্রেণিতে পড়ে। ১৮৯টি দেশ ও অঞ্চলের মধ্যে ভারতের স্থান ১৩১, জানিয়েছে রিপোর্ট। ২০১৮এ এই সূচকে ভারতের স্থান ছিল ১৩০।

এই সূচকে শীর্ষে রয়েছে নরওয়ে। তারপরেই রয়েছে আয়ারল্যান্ড, সুইজারল্যান্ড, হংকং ও আইসল্যান্ড, দেখাচ্ছে রিপোর্ট।

ইউএনডিপি আবাসিক প্রতিনিধি শোকো নোডা বলেন, ভারতের স্থান নেমে যাওয়ার এই অর্থ নয় যে ভারত থারাপ করেছে, বরং অন্য দেশগুলি আরও ভালো করেছে।

ইউএনডিপি-র রিপোর্ট অনুযায়ী ভারতের মাথাপিছু জাতীয় আয় ক্রয়শক্তির ক্ষমতার ভিত্তিতে ২০১৮এর ৬,৮২৯ মার্কিন ডলার থেকে ২০১৯এ কমে হয়েছে ৬,৬৮১ মার্কিন ডলার।

রিপোর্ট জানাচ্ছে, কলম্বিয়া থেকে ভারতের প্রমাণ দেখাচ্ছে আর্থিক নিরাপত্তা ও জমির মালিকানা মহিলাদের নিরাপত্তা বাড়িয়েছে ও লিঙ্গ-ভিত্তিক হিংসার ঝুঁকি কমিয়েছে। পরিষ্কার বোঝা যাচ্ছে জমির মালিকানা মহিলাদের ক্ষমতায়ন ঘটাতে পারে।

‘‌সূচকে ভারতের নেমে আসার অর্থ এই নয়, যে সেখানে মানব উন্নয়ন হচ্ছে না। বরং অন্য দেশগুলোয় তা আরও ভালোভাবে হচ্ছে।’‌ নোডার মতে, ভারত কার্বন নিঃসরণ কমিয়ে অন্য দেশগুলোর জীবনধারণের মান উন্নয়নে সাহায্য করতে পারে।

Previous articleএবার নির্বাচনের আগে রাজ্যে প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন উপ-নির্বাচন কমিশনার
Next articleএবার শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক ভার্চুয়াল সম্মেলনে মোদীর পিছনে পর্দায় কোচবিহার রাজবাড়ির ছবি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here