Thursday, January 27, 2022
Homeজাতীয়‍'কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিশেষ অপারেশন পদক' আইটিবিপি থেকে সম্মানিত ২৬০ জন

‍’কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিশেষ অপারেশন পদক’ আইটিবিপি থেকে সম্মানিত ২৬০ জন

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (এমএইচএ) রবিবার চলতি বছরের জন্য ‍’কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিশেষ অপারেশন পদক’ বিজয়ীদের নাম ঘোষণা করেছে। এনআইএ, সিআইএসএফ, এনডিআরএফ এবং আইটিবিপি সহ দিল্লি, মহারাষ্ট্র, পাঞ্জাব, কেরল এবং কর্ণাটকের পুলিশ বাহিনীর ৩৯০ জনেরও বেশি কর্মীকে পদকের জন্য মনোনীত করা হয়েছে।

কেবলমাত্র আইটিবিপি থেকেই এই পদক পেয়েছেন ২৬০ জন কর্মী। সন্ত্রাসবাদ, সীমান্ত অভিযান, অস্ত্র নিয়ন্ত্রণ, মাদক চোরাচালান প্রতিরোধ এবং উদ্ধার অভিযানের মতো বিশেষ অভিযানের জন্য নিরাপত্তা বাহিনীকে এই পদক দেওয়া হচ্ছে বলে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে। ২০১৮ সালে এমএইচএ দ্বারা রাজ্য এবং কেন্দ্রশাসিত পুলিশ বাহিনী, কেন্দ্রীয় পুলিশ সংস্থাগুলি (সিপিও), কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফএস) এবং সারা দেশে অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলির কর্মীদের সম্মান জানানোর বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল।

ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)-এর ১৬ জন কর্মী এই বছর এই পদক পাচ্ছেন বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। আর পদকজয়ীদের অন্যতম হলেন, ভারতীয় পুলিশ সার্ভিসের (আইপিএস) সিনিয়র অফিসার সোনিয়া নারাং। আইএসকেপি নেটওয়ার্কের বিরুদ্ধে আইপিএস অফিসার নারাংয়ের অসাধারণ কৃতিত্বের কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রকের এক কর্তা জানিয়েছে, ‍’সিনিয়র আইপিএস অফিসার সোনিয়া নারাং ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)-এর মেয়াদকালে ইসলামিক স্টেট অফ খোরাসান প্রদেশের (আইএসকেপি) প্যান-ইন্ডিয়া নেটওয়ার্কের বিরুদ্ধে সমন্বিত পদক্ষেপ নিয়েছিলেন। তিনি এইচএমের বিশেষ অপারেশন মেডেলও পেয়েছেন।’ সেই সঙ্গে তিনি জানিয়েছেন, ‍‘২০০২ ব্যাচের এই আইপিএস অফিসার (নারাং) ২০১৯ সালের পুলওয়ামা হামলা সফলভাবে সমাধান করার জন্য চলতি বছরের (২০২১) প্রজাতন্ত্র দিবসে মেধাবী পরিষেবার জন্য রাষ্ট্রপতির পুলিশ পদকও পেয়েছেন।’ সোনিয়া নারাং বর্তমানে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এ কর্মরত।

আইটিবিপি মুখপত্র বিবেক পাণ্ডে বলেছেন, ‍ইতিমধ্যে ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (আইটিবিপি)-এর ২৬০ জন কর্মীকেও এই বছর পদক দেওয়া হয়েছে। তিনি বলেন, ‍‘তাঁদের অদম্য সাহস এবং কর্তব্যের প্রতি নিষ্ঠার স্বীকৃতিস্বরূপ, ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (আইটিবিপি)-এর 260 জন কর্মীকে পূর্ব লাদাখে বাহিনী দ্বারা পরিচালিত বিভিন্ন বিশেষ অভিযানের জন্য ২০২১ সালের জাতীয় ঐক্য দিবসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিশেষ অপারেশন পদক দিয়ে ভূষিত করা হয়েছে।’ সেই সঙ্গে বিবেক শর্মা বলেন, ‍’এটি একটি অনুষ্ঠানে আইটিবিপি বা অন্য কোনও সংস্থাকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিশেষ অপারেশন মেডেলের সর্বোচ্চ সংখ্যা। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে রয়েছেন দীপম শেঠ। এই অফিসার তত্‍কালীন আইজি, নর্থ ওয়েস্ট ফ্রন্টিয়ার আইটিবিপির অন্তর্ভুক্ত ছিলেন এবং সিনিয়র সর্বোচ্চ সামরিক কমান্ডার (এসএইচএমসি) স্তরের ১০ রাউন্ডের আলোচনায় ভারতীয় প্রতিনিধি দলের সদস্য ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments