More
    Homeজাতীয়অসমের সর্বোচ্চ অসামরিক পুরস্কার 'অসম বৈভব' সম্মান বিশিষ্ট শিল্পপতি রতন টাটাকে

    অসমের সর্বোচ্চ অসামরিক পুরস্কার ‘অসম বৈভব’ সম্মান বিশিষ্ট শিল্পপতি রতন টাটাকে

    অসমের সর্বোচ্চ অসামরিক পুরস্কার দেওয়া হবে বিশিষ্ট শিল্পপতি রতন টাটাকে। অসম সরকারের তরফে ঘোষণা করা হয়েছে দেশের প্রথম সারির এই শিল্পপতিকে দেওয়া হবে ‘অসম বৈভব’ সম্মান। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। বৃহস্পতিবার পালিত হয় ‘অসম দিবস’ ।এই দিনেই এই সম্মান এবং পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

    অসমের সর্বোচ্চ অসামরিক পুরস্কার ‘অসম বৈভব’ সম্মান বিশিষ্ট শিল্পপতি রতন টাটাকে

    Read More-অবশেষে ৪ দিন পর জঙ্গলে ড্রেনের মধ্যে মিলল নিখোঁজ পুলিস আধিকারিক রতন করের দেহ

    অসমের মুখ্যমন্ত্রী টুইট করে জানিয়েছেন, সেই রাজ্যে ক্যানসার রোগের চিকিত্‍সার জন্য উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছেন Ratan Tata । এই জন্য তাঁকে অসম সরকার সেই রাজ্যের সর্বোচ্চ অসামরিক পুরস্কার ‘Assam Vaibhav Award’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

    রতন টাটা শুধুমাত্র ‘টাটা সন্স’-এর চেয়ারম্যানই নন, দেশের শিল্প মানচিত্রে একটি উল্লেখযোগ্য নাম। ২০১৮ সালে অসম সরকার এবং Tata Trusts যৌথভাবে সেই রাজ্যে Cancer চিকিত্‍সার জন্য বিশেষ সুবিধাযুক্ত কেন্দ্রর ভিত্তিপ্রস্তর স্থাপন করে। সেই রাজ্যের কাউকেই যেন ক্যানসার চিকিত্‍সার জন্য বাইরে যেতে না হয় সেই লক্ষ্য নিয়েই ওই কাজ করা হয়।

    সেখানে এই রকম ১৯টি কেন্দ্রে এই সুবিধা পাওয়া যাবে। তার মধ্যে ১২টি কেন্দ্র করা করা হয় সরকারি মেডিক্যাল কলেজে। সেখানে মানুষ খুব সহজে এবং খুব কম খরচেই চিকিত্‍সার সুযোগ পাবেন। সেই সময়ে হিমন্ত বিশ্ব শর্মা ছিলেন অসমের স্বাস্থ্যমন্ত্রী।এই সঙ্গেই সেই রাজ্যে বাসিন্দারা যাতে বিনামুল্যে ক্যানসার নির্ণয় করতে পারেন সেই জন্য করা হয়েছে State Cancer Institute। এই কাজ করতে অসম সরকারকে সাহায্য করে টাটা ট্রাস্ট।

    অসম প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই কাজের জন্য খরচ ধরা হয় ২২০০ কোটি টাকা। এই টাকার প্রায় অর্ধেকটা দেয় টাটা গ্রুপ। বাকি টাকা দিয়েছে রাজ্য সরকার। জেলাস্তরেও এই সুবিধা পাওয়া যাবে। আশেপাশের রাজ্যের মানুষও চিকিত্‍সার সুবিধা পান এই কেন্দ্রগুলিতে।

    সেপ্টেম্বর মাসেই অসমের ক্যাবিনেট বৈঠকে সেই রাজ্যে এই পুরস্কারের নাম বদল করা হয়। আগের ‘ অসম রত্ন’ নাম বদলে করা হয়েছে ‘ অসম বৈভব’।

    RELATED ARTICLES

    3 COMMENTS

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments