More
    Homeজাতীয়আগামী ১৫ ডিসেম্বর থেকে স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা, তালিকায়...

    আগামী ১৫ ডিসেম্বর থেকে স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা, তালিকায় নাম নেই ১৪ দেশের

    আগামী ১৫ ডিসেম্বর থেকে মোটের উপর স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা। তবে সেই তালিকায় নাম নেই ১৪ টি দেশের। সূত্র মারফত এমনই খবর মিলেছে।

    কোন ১৪ টি দেশের সঙ্গে আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্বাভাবিক হচ্ছে না? সূত্রের খবর, ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, বত্‍‌সোয়ানা, চিন, মরিশাস, নিউজল্যান্ড, জিম্বাবোয়ে এবং সিঙ্গাপুর থেকে এখনই স্বাভাবিক বিমান পরিষেবা শুরু করছে না কেন্দ্র।

     

    সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় বি.১.১.৫২৯ প্রজাতির হদিশ মিলেছে। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার একটি নয়া প্রজাতির হদিশ মিলেছে। যা আগে কখনও দেখা যায়নি। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার তরফে জানানো হয়েছে, বি.১.১.৫২৯ প্রজাতিতে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২২ জন। যে প্রজাতির করোনাভাইরাসের বিষয়ে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ভাইরোলজিস্ট টম পিকক দাবি করেছেন, ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকায় যথেষ্ট সেই প্রজাতি ছড়িয়ে পড়েছে।

    সেই পরিস্থিতিতে বৃহস্পতিবার কেন্দ্রের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের লেখা চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানান, দক্ষিণ আফ্রিকায় নয়া বি.১.১.৫২৯ প্রজাতির করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছ’জন। বত্‍‌সোয়ানা এবং হংকঙে আক্রান্তের সংখ্যা যথাক্রমে তিন এবং এক। ওই তিন দেশ থেকে যে যাত্রীরা আসবেন, তাঁদের উপর জোরদার নজরদারি চালাতে হবে। করতে হবে পরীক্ষা। তাঁদের সংস্পর্শে এসে যে যে ব্যক্তিরা আসবেন, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী তাঁদের উপরও নজরদারি চালাতে হবে। সেইসঙ্গে গত ১১ নভেম্বর কেন্দ্রের তরফে যে যে দেশগুলি থেকে আগত যাত্রীদের ঝুঁকিপূর্ণ তালিকায় রাখা হয়েছে, তাঁদের ক্ষেত্রেও একইরকমভাবে নজরদারি চালানোর নির্দেশ দেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব। তবে যে ১৪ টি দেশ থেকে এখনও পরিষেবা স্বাভাবিক না করার পথে হাঁটছে কেন্দ্র, তাতে হংকঙের নাম নেই।

     

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments