More
    Homeখবরইসরোর বড় সাফল্য,৩৬ টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি

    ইসরোর বড় সাফল্য,৩৬ টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি

    ইসরোর বড় সাফল্য,৩৬ টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি।ইসরোর তরফে জানা গেছে, লোয়ার আর্থ অরবিটে এই স্যাটেলাইট গুলি পাঠানো হবে। এতে ইন্টারনেট পরিষেবা আরও উন্নত হবে। এই স্যাটেলাইট উৎক্ষেপনের ব্যাপারে ওয়ানওয়েবের তরফে জানানো হয়েছে, ‘এই মিশন মার্ক ওয়ানওয়েবের ভারত থেকে দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ। ব্রিটেন ও ভারতের মহাকাশ গবেষণা সংস্থার যৌথ ভাবে এই কাজ করছে।’ ভারতের ভারতী এন্টারপ্রাইজ ওয়ান ওয়েবের প্রধান বিনিয়োগকারী এবং শেয়ারহোল্ডার হিসেবে কাজ করে।

     

    মহাকাশ গবেষণায় বিশ্বে নিজের জায়গা মজবুত করেছে ইসরো। বিগত কয়েক বছরে মহাকাশের বিভিন্ন অরবিটে স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ করেছে এই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।রবিবার সকাল ৯ টায় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে মোট ৩৬টি কৃত্রিম উপগ্রহনিয়ে অন্তরীক্ষে পাড়ি দিল ‘লঞ্চ ভেহিকেল মার্ক-৩’ রকেট। এটি ভারতের সবচেয়ে ভারী লঞ্চার রকেট।

     

    চলতি বছরে এটা ইসরোর দ্বিতীয় রকেট লঞ্চ।৩৬ কৃত্রিম উপগ্রহ নিয়ে একটি রকেট লঞ্চ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। রবিবার সকালে শ্রীহরিকোটা স্পেসপোর্ট থেকে এলভিএম থ্রি সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে। ওয়ান ওয়েব ইন্ডিয়া-২ মিশনের অধীনে এই স্যাটেলাইটগুলি উৎক্ষেপণ করা হয়েছে এমনটাই ইসরোর তরফে জানানো হয়েছে।

    Duare Sarkar “আগামী ১ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত রাজ্যজুড়ে দুয়ারে সরকার ক্যাম্প” , জেলাগুলিকে বিশেষ গাইডলাইন দিল নবান্ন।

    উল্লেখ্য, ওয়ানওয়েব ব্রিটিশ সংস্থা। তাদের জন্য ৩৬টি স্যাটেলাইট লঞ্চ করে ইসরো। ভারতীয় রকেট এলভিএম থ্রি ৪৩.৫ মিটার লম্বা এবং এর ওজন ৬৪৩ টন। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে আজ সকালে ৫৮০৫ কেজি ওজনের ৩৬টি জেন ওয়ান স্যাটেলাইট নিয়ে রকেটটি উৎক্ষেপণ করা হয়।

     

    ব্রিটেনের ওই সংস্থা সফল উৎক্ষেপণের ভিডিয়ো শেয়ার করেছে নিজেদের টুইটার হ্যান্ডল থেকে। সেই টুইটে ইসরোকে ধন্যবাদ জানিয়েছে ব্রিটেনের সংস্থা ওয়ানওয়েব। এই স্যাটেলাইট প্রতিস্থাপন ইসরোর দ্বারা এ বছরের দ্বিতীয় প্রতিস্থাপন। এই লঞ্চের মাধ্যমে মহাকাশে ওয়ানওয়েবের ৬১৬টি স্যাটেলাইট প্রতিস্থাপিত হল। ইসরোর বড়

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments