More
    Homeপশ্চিমবঙ্গএবার গ্রামীণ এলাকায় ঘরে ঘরে পরিস্রুত পানীয় জল পৌঁছে দিতে সৌরবিদ্যুতের সাহায্য...

    এবার গ্রামীণ এলাকায় ঘরে ঘরে পরিস্রুত পানীয় জল পৌঁছে দিতে সৌরবিদ্যুতের সাহায্য নেবে জনস্বাস্থ্য কারিগরি দফতর

    এবার গ্রামীণ এলাকায় ঘরে ঘরে পরিস্রুত পানীয় জল পৌঁছে দিতে সৌরবিদ্যুতের সাহায্য নেবে জনস্বাস্থ্য কারিগরি দফতর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘জলস্বপ্ন’ প্রকল্পের আওতায় এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে। জনস্বাস্থ্য কারিগরি দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই এই কাজের জন্য দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, এবং কোচবিহারে টেন্ডার ডাকার কাজ সম্পন্ন হয়ে গিয়েছে।

    চলতি ডিসেম্বর মাসের মধ্যেই গোটা রাজ্যে টেন্ডার ডাকার কাজ শেষ হয়ে যাবে। মার্চ মাস শেষে যাতে ওই গ্রামগুলিতে জল সরবরাহ শুরু হয়ে যায়, আপাততসেটাই লক্ষ্য ওই দফতরের। বিদ্যুতের কারণে যাতে জলের জোগানে সমস্যা না হয়, তার জন্যই সৌরবিদ্যুতের ব্যবস্থা রাখা হচ্ছে। মূলত, যেসব গ্রামে পরিবার বা বাড়ির সংখ্যা তুলনামূলক কম, সেখানে বাড়ি বাড়ি পানীয় জল দেওয়ার লক্ষ্য নিয়েছে জনস্বাস্থ্য কারিগরি দফতর। সেই কাজ করতে বিদ্যুতের পাশাপাশি ‘সোলার প্যানেল’-এর সাহায্য নেওয়া হবে।

    নতুন বছরের জানুয়ারি মাস থেকে এই প্রকল্পের কাজ শুরু করে দিতে চান দফতরের মন্ত্রী পুলক রায়। তিনি বলেন, ”ওই গ্রামগুলিতে এতদিন জলের জোগান ছিল না। কিন্তু শুধু লোকসংখ্যা কম হওয়ার জন্য গ্রামবাসী জল পাবে না, এটা কোনও যুক্তি হতে পারে না। আমরা সেই গ্রামগুলিতে জলের জোগানের ব্যবস্থা করছি, যেখানে বাড়ি বাড়ি পাইপ লাইনের মাধ্যমে জল পৌঁছে দেওয়া হবে। এর জন্য জলাধার তৈরি থেকে শুরু করে বাকি পরিকাঠামো গড়তে গড়ে প্রকল্প পিছু ৫০ লক্ষ টাকা করে বাজেট ধরা হয়েছে।” আগামী বছর মার্চের মধ্যে ১০ হাজার ৭২৯টি গ্রামে জল সরবরাহের কাজ শেষ করা যাবে বলেই মনে করছেন মন্ত্রী।
    জঙ্গলমহলের পাশাপাশি দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় এমন গ্রাম রয়েছে যেখানে সর্বোচ্চ ১০০টি পরিবারের বাস। অথচ পানীয় জলের স্থায়ী কোনও ব্যবস্থা নেই। সেসব জায়গায় বড় প্রকল্প গড়ে জল সরবরাহ করার খরচ অনেক বেশি। তাই সেই সব এলাকায় এমন নতুন পন্থায় পানীয় জলের সমস্যার স্থায়ী সমাধান করতে চাইছে জনস্বাস্থ্য কারিগরি দফতর।

    RELATED ARTICLES

    1 COMMENT

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments