More
    Homeজাতীয়করোনায় অনাথ শিশুদের সংখ্যা নিয়ে মিথ্যাচার, সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে রাজ্য সরকার

    করোনায় অনাথ শিশুদের সংখ্যা নিয়ে মিথ্যাচার, সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে রাজ্য সরকার

    করোনায় অনাথ শিশুদের সংখ্যা নিয়ে সুপ্রিম কোর্টে মিথ্যাচারের অভিযোগ উঠল রাজ্য সরকারের বিরুদ্ধে। কোনও আইনজীবী নন, এই অভিযোগ তুললেন খোদ বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের ডিভিশন বেঞ্চ। সঙ্গে রাজ্যকে বিচারপতির পরামর্শ, সব কিছু কেন্দ্র-রাজ্য সংঘাতের চশমায় দেখবেন না। আপনারা না দেখলে অনাথ শিশুদের দেখবে কে?

    করোনায় পিতা – মাতা ২ জনকেই হারিয়েছে এমন শিশুদের অধিকার সুরক্ষিত করতে সুপ্রিম কোর্টে চলছে মামলা। সেই মামলায় অন্যান্য রাজ্যের মতো পক্ষ করা হয়েছে পশ্চিমবঙ্গকে। করোনার দ্বিতীয় ঢেউয়ে কোন রাজ্যে কত শিশু অনাথ হয়েছে তা রাজ্যগুলিকে জানাতে বলেছিল আদালত। পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবী জানান, রাজ্যে দ্রুত লকডাউন জারি হওয়ায় করোনায় ২৭টি শিশু পিতা মাতাকে হারিয়েছে। কিন্তু এই তথ্য বিশ্বাসযোগ্য নয় বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে আদালত।

    রাজ্য সরকারকে তীব্র ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট জানিয়েছে, পশ্চিমবঙ্গের মতো বিশাল একটি রাজ্যে ২৭টি শিশু করোনায় অনাথ হয়েছে এই তথ্য বিশ্বাসযোগ্য নয়। সম জনসংখ্যার অন্য রাজ্যগুলির সঙ্গে সামঞ্চস্যপূর্ণও নয়। যে কোনও বিষয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাত ঠিক নয়। রাজ্যের উচিত সঠিক তথ্য পেশ করা।

    বিচারপতির ধমক খেয়ে সুর নরম করেন রাজ্যের আইনজীবী। তিনি দাবি করেন, অনাথ শিশুদের তালিকা তৈরির কাজ এখনো সম্পূর্ণ হয়নি। এতে আরও তীব্র ভর্ৎসনা করেন বিচারপতি। বলেন, ‘অপদার্থের মতো অজুহাত দেওয়া বন্ধ করুন। অনাথ শিশুদের ভবিষ্যৎ বিপন্ন। তাদের অধিকার সুরক্ষিত করার চেষ্টা করছে আদালত। কিন্তু শেষ পর্যন্ত কাজটা আপনাদেরই করতে হবে।’

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments