More
    HomeUncategorizedকলেজে ভর্তির নিয়মে বড়সড়ো পরিবর্তন, একটি পোর্টালেই আবেদন করতে পারবেন ছাত্রছাত্রীরা

    কলেজে ভর্তির নিয়মে বড়সড়ো পরিবর্তন, একটি পোর্টালেই আবেদন করতে পারবেন ছাত্রছাত্রীরা

     

     

    রাজ্যের বিভিন্ন সরকারি ও সরকার অনুমোদিত কলেজগুলিতে ভর্তির প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে অনেক দিন ধরেই চিন্তাভাবনা চলছিল সরকারি মহলে। সেই লক্ষ্যেই পোর্টাল তৈরির সিদ্ধান্ত নেয় তারা। আগামী শিক্ষাবর্ষ থেকে কলেজে ভর্তি হওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের পোর্টালে আলাদা ভাবে আবেদন করার প্রয়োজন হবে না। কেন্দ্রীয় সরকারের একটি পোর্টালের মাধ্যমেই স্নাতকে ভর্তি হওয়ার আবেদন করতে পারবেন উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরা।

     

    রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে সরকারি এবং সরকার অনুমোদিত কলেজগুলিতে ভর্তির বিষয়ে স্বচ্ছতা আনতে তারা দীর্ঘদিন উদ্যোগী ছিলেন। অনেক চিন্তাভাবনার পর তারা একটিমাত্র পোর্টাল বানানো সিদ্ধান্ত নিয়েছেন যেখানে প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পোর্টালে আলাদা আলাদা ভাবে আবেদনের প্রয়োজন হবে না। গত সোমবার রাজ্য মন্ত্রিসভা এই বিষয়ে অনুমোদন দেওয়ার পর এক সপ্তাহের মধ্যেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

     

    এতদিন পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলির নিজস্ব ওয়েবসাইটে গিয়ে ছাত্র ছাত্রীদের কলেজে ভর্তি হওয়ার জন্য আবেদন করে ফি জমা দিতে হতো। তাই কলেজের আবেদনের সময়সীমাও নানারকম হত। সেই জন্যেই পড়ুয়াদের অনেক সময় অসুবিধায় পড়তে হতো এমনকি অনেক কলেজের সিট খালিও রয়ে যেত। এছাড়াও ছাত্র ছাত্রীদের কাছ থেকে ইউনিয়নরা ভর্তির ব্যাপারে বিপুল পরিমাণ অর্থের দাবি করত। এই সমস্ত বিষয় মাথায় রেখে কলেজে ভর্তির জন্য অনলাইন প্রক্রিয়া চালু হয়। পুরো বিষয়টিকে এক ছাতার তলায় আনার জন্য রাজ্য সরকার একটি পোর্টাল বানানোর সিদ্ধান্ত নেয়। আগামী বছর থেকেই এই প্রক্রিয়া চালু হয়ে যাবে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments