More
    Homeজাতীয়কোভ্যাক্সিন ও কোভিশিল্ডকে বিশ্বের ৯৬টি দেশ ছাড়পত্র দিল

    কোভ্যাক্সিন ও কোভিশিল্ডকে বিশ্বের ৯৬টি দেশ ছাড়পত্র দিল

    বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) বহু আগেই স্বীকৃতি দিয়েছিল । এবার বিশ্বের মোট ৯৬টি দেশ কোভ্যাক্সিন (Covaxin) ও কোভিশিল্ড (Covishield) ভ্যাকসিনকে (vaccine) স্বীকৃতি দিল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) এ খবর জানিয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও অবধি মোট আটটি করোনা টিকাকে জরুরি ভিত্তিতে প্রয়োগের তালিকার অন্তর্ভুক্ত করেছে।

    এরমধ্যে দুটি ভারতীয় ভ্যাকসিন কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন থাকায় তা আমাদের পক্ষে তা অত্যন্ত খুশির খবর। এরপর বিশ্বের ৯৬টি দেশ এই দুটি ভ্যাকসিনকে করোনা টিকা হিসাবে স্বীকৃতি দেওয়া স্বীকৃতি দেওয়ায় ভারতীয়দের বিশ্বের বিভিন্ন দেশে যাতায়াত সহজ হবে।

    এই দেশগুলি হল আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, স্পেন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, রাশিয়া সুইত্‍জ়ারল্যান্ড ইত্যাদি। এই দেশগুলি কোভ্যাক্সিন ও কোভিশিল্ডকে অনুমোদন দেওয়ায় এইসব দেশে ভারতীয়রা এখন খুব সহজে যাতায়াত করতে পারবেন ।

    বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) কোনও ভ্যাকসিনকে স্বীকৃতি দিলে সাধারণত বিশ্বের সব দেশই তারপর সেই টিকাকে অনুমোদন দিয়ে দেয় কিন্তু ব্যতিক্রমী ঘটনা ঘটেছিল এই দুটি ভ্যাকসিনের ক্ষেত্রে ।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments