More
    Homeচাকরিচাকরির বাজারে সুখবর! উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতায় ৯২,০০০ টাকা বেতনে বিপুল শূন্যপদে সারা...

    চাকরির বাজারে সুখবর! উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতায় ৯২,০০০ টাকা বেতনে বিপুল শূন্যপদে সারা দেশ জুড়ে গ্ৰুপ-‘সি’ পদে কর্মী নিয়োগ! এক্ষুনি আবেদন করুন

     

     

    সারা দেশ জুড়ে বেকার চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের স্টাফ সিলেকসান কমিশনের তরফ থেকে দেশ জুড়ে ৭,৫০০ শূন্যপদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আর এরই মধ্যে আবারও কেন্দ্রীয় সরকার অধীনস্থ অন্য আরেকটি দপ্তরের অধীনে সারা দেশ জুড়ে হাজার হাজার শূন্যপদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হল।

     

    এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতায় গ্ৰুপ ‘সি’ পদে কর্মী নিয়োগ করা হবে বলে সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক প্রকাশিত অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। এখানে মাসিক উচ্চ বেতনে কেন্দ্রীয় সরকারের অধীনে স্থায়ী পদে চাকরিতে নিয়োগ করা হবে।

     

    আর যেহেতু সারা দেশব্যাপী এই নিয়োগ প্রক্রিয়া চলবে তাই সারা ভারতের যে কোনো জায়গা থেকেই সকল উল্লেখিত শিক্ষাগত যোগ্যতার বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সুতরাং এই সুযোগকে হাতছাড়া না করে নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে খুঁটিনাটি তথ্য জেনে নিয়ে যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলুন।

     

    • নিয়োগকারী দপ্তরের নাম :-

     

    কেন্দ্রীয় সরকারের Ministry Of Labour and Employment এর অধীনস্থ সংস্থা Employees Provident Fund Organization (EPFO) এর তরফ থেকে ওই সংস্থারই অধীনে সারা দেশ জুড়ে মোট ২,৮৫৯ টি শূন্যপদে গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে।

     

    • শূন্যপদ গুলির নাম :-

     

    এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে দুই ধরনের গ্ৰুপ ‘সি’ পদে কর্মী নিয়োগ করা হবে বলে Employees Provident Fund Organization (EPFO) এর তরফ থেকে প্রকাশিত অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। সেই শূন্যপদ গুলির নাম হল-

     

    (১) Social Security Assistant

     

    (২) Stenographer

     

    • নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য যোগ্যতা :-

     

    উপরিউক্ত শূন্যপদ দুটিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকা দরকার তা হল –

     

    (১) Social Security Assistant –

     

    এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে গ্ৰ্যাজুয়েশন পাস করে থাকতে হবে। সেইসঙ্গে মিনিটে ৩৫ টি ইংরেজি শব্দ ও ৩০ টি হিন্দি শব্দ কম্পিউটারে টাইপ করার দক্ষতা থাকতে হবে।

     

    (২) Stenographer –

     

    এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেইসঙ্গে মিনিটে ৫০ টি ইংরেজি শব্দ ও ৬৫ টি হিন্দি শব্দ কম্পিউটারে টাইপ করার দক্ষতা থাকতে হবে।

     

    • বয়সসীমা :-

     

    উপরিউক্ত দুটি পদের ক্ষেত্রেই চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স ২৬/০৪/২০২৩ অনুযায়ী ১৮-২৭ বছরের মধ্যে হতে হবে। তবে উভয় পদের ক্ষেত্রেই সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়ম মাফিক বয়সের ছাড় পাবেন।

     

    • বেতন কাঠামো :-

     

    উক্ত শূন্যপদ দুটির মধ্যে Stenographer পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে 4th পে কমিশন অনুযায়ী ২৫,৫০০-৮১,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

     

    অন্যদিকে Social Security Assistant পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে 5th পে কমিশন অনুযায়ী ২৯,২০০-৯২,৩০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

     

    • আবেদনের পদ্ধতি :-

     

    সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। তার জন্য যা যা করতে হবে সেগুলি হল –

     

    ১) সংশ্লিষ্ট দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.epfindia.gov.in এ প্রবেশ করে প্রথমে যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

     

    ২) তারপর সেখানে অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, বয়স, শিক্ষাগত যোগ্যতা, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্মটিকে ফিলাপ করতে হবে।

     

    ৩) এরপর শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে নির্ধারিত আবেদন মূল্য ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ড/নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

     

    • প্রয়োজনীয় নথীপত্র :-

     

    অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল –

     

    ১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

     

    ২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড।

     

    ৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট।

     

    ৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট।

     

    ৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

     

    ৬) এক কপি রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

     

    ৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার।

     

    • নিয়োগ পদ্ধতি :-

     

    এখানে সংশ্লিষ্ট শূন্যপদ গুলির এক একটিতে এক এক রকম পদ্ধতিতে কর্মী নিয়োগ করা হবে। সেক্ষেত্রে কোন পদে ঠিক কি পদ্ধতিতে কর্মী নিয়োগ করা হবে সেই বিষয়ে বিস্তারিত ভাবে জানতে হলে অফিসিয়াল নোটিফিকেশনটিকে ডাউনলোড করে সেখান থেকে পড়ে জেনে নেবেন।

     

    • আবেদনের সময়সীমা :-

     

    সংশ্লিষ্ট এই শূন্যপদ গুলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া অনেক দিন আগে থেকেই অর্থাৎ গত ২৭/০৩/২০২৩ থেকে শুরু হয়েছে এবং তা আগামী ২৬/০৪/২০২৩ পর্যন্ত চলবে। তাই যারা এখনও পর্যন্ত আবেদন করেননি তারা আর বিলম্ব না করে যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলুন।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments