More
    Homeপশ্চিমবঙ্গচার্জশিট বিতর্কে ফের বিধানসভার স্পিকারকে চিঠি ইডির

    চার্জশিট বিতর্কে ফের বিধানসভার স্পিকারকে চিঠি ইডির

    চার্জশিট বিতর্কে ফের বিধানসভার স্পিকারকে চিঠি দিল ইডি। নারদকাণ্ডে রাজ্যের দুই মন্ত্রী সহ তিন বিধায়ককে আইন মেনেই চার্জশিট দেওয়া হয়েছে বলে ওই চিঠিতে ফের একবার স্পষ্ট করে দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এছাড়াও সেখানে উল্লেখ রয়েছে যে, আর্থিক তছরুপ মামলায় মন্ত্রী, বিধায়কদের চার্জশিট দেওয়ার ক্ষেত্রে স্পিকারের অনুমোদনের প্রয়োজন নেই।

    বুধবারই কেন্দ্রীয় দুই তদন্তকারী সংস্থা ইডি ও সিবিআই আধিকারিকদের তলব করেছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। ইডি-র তরফে চিঠি দিয়ে স্পিকারকে জানোন হয়েছে যে, তাদের কোনও প্রতিনিধি আজ বিধানসভায় হাজির হবেন না। তবে সিবিআই-য়ের কোনও আধিকারিক আজ বিধায়নসভায় যাচ্ছেন কিনা তা জানা যায়নি।

    নারদকাণ্ডে রাজ্যের দুই মন্ত্রী ও এক বিধায়কের নামে চার্জশিট দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। কেন তাঁকে অন্ধকারে রেখে এই চার্জশিট দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তোলেন বিধানসভার স্পিকার। স্পিকারের যুক্তি, প্রিভেনশন অফ কোরাপশন অ্যাক্ট ধারায় চার্জশিট দেওয়ার আগে অধ্যক্ষের অনুমতি নেওয়া বাধ্যতামূলক। আইন লঙ্ঘনের জন্য তিনি তলব করেন সিবিআইয়ের ডিএসপি সত্যেন্দ্র সিং ও ইডির আধিকারিক রথীন বিশ্বাসকে।এরপরই ইডি-র তরফে মঙ্গলবার স্পিকারকে চিঠি দেওয়া হয়। বলা হয় আইন মেনেই অভিযুক্ত মন্ত্রী, বিধায়কদের চার্জশিট দেওয়া হয়েছে। কিন্তু এই যুক্তিতে সন্তুষ্ট হননি স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তাই ওই দিনই তিনি পাল্টা চিঠি দিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের বুধবারই তলব করেন।

    এই তলবের প্রেক্ষিতেই ইডি স্পিকারকে দ্বিতীয়বার চিঠি দেয়। চিঠিতে বলা হয়েছে, নারদকাণ্ডে রাজ্যের দুই মন্ত্রী সহ তিন বিধায়ককে আইন মেনেই চার্জশিট দেওয়া হয়েছে। ইডির তরফে যুক্তি্, আর্থিক তছরুপ মামলায় মন্ত্রী, বিধায়কদের চার্জশিট দেওয়ার ক্ষেত্রে স্পিকারের অনুমোদনের প্রয়োজন নেই, রাজ্যপালের অনুমোদনই যথেষ্ট।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments