More
    Homeআন্তর্জাতিকতালিবানের হাতে আফগানিস্তানের ক্ষমতা যাওয়া সময়ের অপেক্ষা, দেশ ছেড়েে পালিয়ে গেলেন আফগান...

    তালিবানের হাতে আফগানিস্তানের ক্ষমতা যাওয়া সময়ের অপেক্ষা, দেশ ছেড়েে পালিয়ে গেলেন আফগান রাষ্ট্রপতি

    তালিবানের হাতে আফগানিস্তানের ক্ষমতা যাওয়া স্রেফ সময়ের অপেক্ষা। সেই পরিস্থিতিতে দেশ ছেড়েে পালিয়ে গেলেন আফগান রাষ্ট্রপতি আশরাফ ঘানি। এমনটাই জানিয়েছেন দু’জন আফগান আধিকারিক।

    আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের কার্যালয়ের এক আধিকারিক এবং আফগান নিরাপত্তা পরিষদের অপর এক আধিকারিক জানিয়েছেন, রবিবার দেশ ছেড়ে পালিয়েছেন ঘানি। নাম গোপন রাখার শর্তে ওই আধিকারিকরা জানিয়েছেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লা মোহিব এবং এক ঘনিষ্ঠ আছেন। তবে তাঁরা কোথায় গিয়েছেন, সে বিষয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। পরে আফগান সরকারের অন্যতম শীর্ষ আধিকারিক আবদুল্লাহ আবদুল্লাহ বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘প্রাক্তন রাষ্ট্রপতি আফগানিস্তান ছেড়ে চলে গিয়েছেন। ঈশ্বর যেন তাঁকে দোষী বলে বিবেচনা করেন।’

    এমনিতে রবিবার কাবুলের শহরতলিতে পৌঁছে গিয়েছে তালিবান। এই পরিস্থিতিতে সরকারি অফিসগুলি থেকে সরকারি কর্মচারীরা পালাতে শুরু করেছেন বলে জানা গিয়েছে। এদিকে বহু স্থানে আফগান কমান্ডাররা আত্মসমর্পণ করেছে বলে দানা গিয়েছে। এদিকে মার্কিন দূতাবাসের নিরাপত্তা কয়েকগুণ বাড়ানো হয়েছে। সংবাদ সংস্থা এপি-কে তালিবান জানিয়েছে যে কলকান, কারাবাঘ এবং পাঘমান প্রদেশে পৌঁছেছে তালিবান যোদ্ধারা। রাজধানী কাবুলকে নাকি কার্যত ঘিরে ফেলেছে তালিবান।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments