More
    Homeরাজ্যদীর্ঘ প্রতীক্ষার অবসান! নতুন বছরে রাজ্যে সরকারি কর্মীদের একসঙ্গে বাড়ানো হলো DA...

    দীর্ঘ প্রতীক্ষার অবসান! নতুন বছরে রাজ্যে সরকারি কর্মীদের একসঙ্গে বাড়ানো হলো DA ও বেতন! খুশি সকল রাজ্য সরকারি কর্মী

     

     

    মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) গত মাসে রাজ্য সরকারের ২০২২-২৩ এর বাজেট পেশ অনুষ্ঠানে সকল রাজ্য সরকারি কর্মী ও পেনশন ভোগীদের ৩% DA বা মহার্ঘ্য ভাতা বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন।

     

    আর সেই অনুযায়ী চলতি মাস অর্থাৎ এপ্রিল মাস থেকেই সকল রাজ্য সরকারি কর্মী ও পেনশন ভোগীরা এই বর্ধিত মহার্ঘ্য ভাতা পাচ্ছেন।

     

    আর এরই মধ্যে আবারও নতুন করে রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্য সরকারি কর্মীদের আরও ৪% মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ঘোষণা করা হল। তবে এই বর্ধিত মহার্ঘ্য ভাতা সকল রাজ্য সরকারি কর্মীরা পাবেন এমনটা নয়। রাজ্য সরকার অধীনস্থ একটা বিশেষ দপ্তরের কর্মীদের জন্য এই ৪% মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়েছে।

     

    উল্লেখ্য, দীর্ঘ দু-বছর যাবৎ বকেয়া DA আদায়ের লক্ষ্যে রাজ্য সরকারের বিরুদ্ধে বহু মামলা মোকদ্দমা করার পরেও আজ পর্যন্ত রাজ্য সরকারি কর্মীরা পুরোপুরি ভাবে বকেয়া DA পেলেন না। আর তাই এখনও পর্যন্ত বকেয়া DA আদায়ের লক্ষ্যে রাজ্য কর্মী সংগঠনের সদস্যরা ক্রমাগত একের পর এক আন্দোলন করে চলেছেন।

     

    তাদের দাবি একটাই কেন্দ্রীয় সরকারের হারে DA বাড়াতে হবে। আর যতদিন পর্যন্ত না দাবি পূরণ হচ্ছে ততদিন পর্যন্ত তারা এই আন্দোলন চালিয়ে যাবেন।

     

    আর তাই বকেয়া DA আদায়ের উদ্দেশ্যে রাজ্য কর্মী সংগঠনের সংগ্ৰামী মঞ্চ থেকে কখনো বিক্ষোভ মিছিল, কখনো অনশন কর্মসূচি, কখনো ডিজিটাল স্ট্রাইক, কখনো কর্ম বিরতির ডাক দেওয়া হয়েছে।

     

    কিন্তু এতসব করার পরেও আজ পর্যন্ত রাজ্য সরকারি কর্মীদের দাবি মেনে নিয়ে রাজ্য সরকার কেন্দ্রীয় হারে DA বাড়ায়নি। উপরন্তু এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন যে রাজ্য সরকারের অধীনে চাকরি করে কেন্দ্রীয় সরকারি কর্মীদের প্রাপ্য DA এর সমান হারে DA দাবি করা চলবে না।

     

    কারন কেন্দ্রীয় সরকারের চাকরির পরিকাঠামো এবং রাজ্য সরকারের চাকরির পরিকাঠামো দুটো সম্পূর্ণ ভাবে আলাদা। তাই রাজ্য সরকারের পক্ষে তার অধীনস্থ কর্মীদের কেন্দ্রীয় সরকারের হারে DA দেওয়া কোনো ভাবেই সম্ভব নয়।

     

    মুখ্যমন্ত্রীর এইরুপ ঘোষণার পরই রাজ্য কর্মী সংগঠন গুলি তাদের আন্দোলনের মাত্রা আগের চেয়ে আরও বাড়িয়ে দেয়। গত ৭৯ দিন যাবৎ কলকাতা শহিদ মিনারের সামনে তারা ধর্নায় অবতীর্ণ হয়েছেন।

     

    তবে এবার রাজ্য ছাপিয়ে তারা দিল্লির মাটিতে আন্দোলন শুরু করেছেন। গত দুই দিন ধরে তারা দিল্লির যন্তর মন্তরে ধর্নায় বসেছেন।

     

    আর এই সব কর্মসূচির মাধ্যমে সরকারের ধারনা রাজ্য কর্মী সংগঠনের সদস্যরা রাজ্য সরকারকে চাপে ফেলার কৌশল করছে। কিন্তু তা একেবারেই সঠিক নয়। তাদের দাবি একটাই যে কেন্দ্রীয় হারে DA বাড়াতে হবে।

     

    এরই মধ্যে আবার রাজ্য সরকারের তরফ থেকে রাজ্য সরকার অধীনস্থ বিশেষ এক দপ্তরের কর্মীদের ৪% DA বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। এবং ২০২৪ এর জানুয়ারি মাস থেকেই এই বর্ধিত DA পাওয়া যাবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

     

    পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এই বিষয়ে একটি অফিসিয়াল নোটিফিকেশন জারি করে বলা হয়েছে যে, পশ্চিমবঙ্গ জুডিশিয়াল সার্ভিস বা ওয়েস্ট বেঙ্গল জুডিশিয়াল সার্ভিস (West Bengal Judicial Service) এর অধীনস্থ সমস্ত কর্মচারী ও পেনশন ভোগীদের DA বা মহার্ঘ্য ভাতা ৪% বৃদ্ধি করা হল।

     

    এর ফলে এতদিন পর্যন্ত তারা যে ৩৮% DA এর সুবিধা ভোগ করছিলেন এবার থেকে তা ৪% বেড়ে ৪২% হবে। এবং যত তাড়াতাড়ি সম্ভব এই বর্ধিত DA এর অর্থ তাদের সকলের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাজ্য সরকারের তরফ থেকে ট্রান্সফার করে দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments