More
    Homeখেলাধেনির শহর রাঁচিতে টি ২০ আন্তর্জাতিকের নয়া বিশ্বরেকর্ড গড়ে ফেললেন মার্টিন গাপটিল

    ধেনির শহর রাঁচিতে টি ২০ আন্তর্জাতিকের নয়া বিশ্বরেকর্ড গড়ে ফেললেন মার্টিন গাপটিল

    মহেন্দ্র সিং ধেনির শহর রাঁচিতে টি ২০ আন্তর্জাতিকের নয়া বিশ্বরেকর্ডটি গড়ে ফেললেন মার্টিন গাপটিল। বিরাট কোহলির সর্বাধিক রানের নজির টপকাতে কিউয়ি ওপেনারের দরকার ছিল ১১ রান। ভুবনেশ্বর কুমারের প্রথম ওভারেই বিরাটকে টপকে গেলেন গাপটিল। প্রথম দুটি বলে চার মারলেন।

    তৃতীয় বলে কোনও রান হয়নি। চতুর্থ বলে গাপটিলের শটে উঁচু ক্যাচ তালুবন্দি করতে পারেননি লোকেশ রাহুল, ২ রান হয়। পঞ্চম বলে রান হয়নি। তবে ষষ্ঠ বলে চার মেরে টি ২০ আন্তর্জাতিকে সর্বাধিক রানের মালিক হলেন গাপটিল।

    টি ২০ আন্তর্জাতিকে এদিন কেরিয়ারের ১১১তম ম্যাচটি খেলছেন মার্টিন গাপটিল। ১০৭তম ইনিংসে বিরাট কোহলির থেকে ছিনিয়ে নিলেন বিশ্বরেকর্ড। ৯৫টি টি ২০ আন্তর্জাতিকে বিরাট কোহলি ৮৭টি ইনিংসে ২৫ বার অপরাজিত থেকে ৩,২২৭ রান করেছেন। সর্বাধিক অপরাজিত ৯৪। গড় ৫২.০৪, স্ট্রাইক রেট ১৩৭.৯০। ২৯টি অর্ধশতরান রয়েছে। তিনবার আউট হয়েছেন শূন্য রানে। ২৯০টি চার ও ৯১টি ছক্কা হাঁকিয়েছেন। এদিনের ইনিংসের আগে গাপটিল ১১০টি ম্যাচে ১০৬টি ইনিংসে ৩,২১৭ রান করেছিলেন। সর্বাধিক ১০৫। গড় ৩২.৪৯, স্ট্রাইক রেট ১৩৬.১৯। ২টি শতরান ও ১৯টি অর্ধশতরান ছিল কিউয়ি ওপেনারের। বিরাটের মতো তিনিও তিনবার শূন্যে আউট হয়েছেন। চার মেরেছেন ২৮০টি, ছক্কা ১৫৯টি। গাপটিলের পরেই তৃতীয় স্থানে রোহিত শর্মা। এ ছাড়া প্রথম একাদশে যাঁরা রয়েছেন তাঁরা হলেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, আয়ারল্যান্ডের পিটার স্টার্লিং, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, প্রাক্তন পাক অধিনায়ক মহম্মদ হাফিজ ও শোয়েব মালিক, দশম স্থানে রয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মর্গ্যান।

    পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে বেশি রান করেছেন গাপটিল। ১৯টি টি ২০ আন্তর্জাতিকে ৫২৬ রান, সর্বাধিক অপরাজিত ৮৭। তাঁর দুটি শতরানের একটি অস্ট্রেলিয়া (৭৪ বলে ১০৫, ২০১৮ সালে অকল্যান্ডে) ও অপরটি দক্ষিণ আফ্রিকা (২০১২ সালে ইস্ট লন্ডনে ৮৯ বলে অপরাজিত ১০১)-র বিরুদ্ধে। ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫টি ম্যাচে ৪৭১, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৩ ম্যাচে ৪৬৩ রান করেছেন গাপটিল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১০ ম্যাচে তাঁর সংগ্রহ ৪২৪, শ্রীলঙ্কার বিরুদ্ধে ১২ ম্যাচে ৩০৯ রান করেছেন। এদিন ভারতের বিরুদ্ধে টি ২০ আন্তর্জাতিকে তিনশোর বেশি রান হল কিউয়ি ওপেনারের। এদিনের ম্যাচের আগে অবধি ভারতের বিরুদ্ধে তিনি ১৪ ম্যাচে ২৯৮ রান করেছিলেন, সর্বাধিক ৭০। ইংল্যান্ড ও পাকিস্তানের বিরুদ্ধে চারটি করে, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও জিম্বাবোয়ের বিরুদ্ধে তাঁর দুটি করে হাফ সেঞ্চুরি রয়েছে।

    টি ২০ ক্রিকেটে সর্বাধিক রানের নজির রয়েছে ক্রিস গেইলের দখলে। তিনি ৪৫৩টি টি ২০ ম্যাচে ৪৪৫ ইনিংসে ২২টি শতরান ও ৮৭টি অর্ধশতরানের সুবাদে করেছেন ১৪,৩২১ রান, সর্বাধিক অপরাজিত ১৭৫। কাইরন পোলার্ড ৫৭৩ ম্যাচে ১১,৩২৬ রান করেছেন, তৃতীয় স্থানে থাকা শোয়েব মালিক ৪৫০টি ম্যাচে ১১,১৩৩ রান করে রয়েছেন তৃতীয় স্থানে। ডেভিড ওয়ার্নার ৩১৩ ম্যাচে করেছেন ১০,৩০৮ রান। টি ২০-তে ওয়ার্নারের আটটি শতরান ও ৮৫টি হাফ সেঞ্চুরি রয়েছে। বিরাট কোহলি ৩২৪টি ম্যাচে ৩০৭টি ইনিংসে ১০,২০৪ রান করেছেন। বিরাটের পাঁচটি সেঞ্চুরি ও ৭৫টি হাফ সেঞ্চুরি রয়েছে টি ২০-তে। অ্যারন ফিঞ্চ ৩৩১টি ম্যাচে করেছেন ৯,৯৮০ রান, তিনি রয়েছেন ষষ্ঠ স্থানে। এদিন রাঁচি ম্যাচের আগে অবধি ৩৬২টি টি ২০ ম্যাচে রোহিত শর্মার মোট রান ৯,৬৬৮, রোহিতের চারটি শতরান ও ৬৯টি অর্ধশতরান রয়েছে। মার্টিন গাপটিল ২৮৫টি ম্যাচে করেছেন ৮১০৪ রান। গাপটিলের চারটি শতরান ও ৫০টি অর্ধশতরান রয়েছে টি ২০ ক্রিকেটে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments