More
    Homeঅনান্যপুজো প্রায় দোড়গোড়ায়, জেনে নিন এবারের মহালয়ার দিনক্ষণ, শুভ মুহূর্ত, অমৃতযোগ ও...

    পুজো প্রায় দোড়গোড়ায়, জেনে নিন এবারের মহালয়ার দিনক্ষণ, শুভ মুহূর্ত, অমৃতযোগ ও মহেন্দ্রক্ষণ।

    Today Kolkata:- আর মাত্র মাসখানেকের অপেক্ষা। তারপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। চারিদিকে পুজো পুজো গন্ধ বেরোতে শুরু করেছে। এবছর পুজো বেশ কিছুদিন আগে। সেপ্টেম্বরের শেষ সপ্তাহেই মহালয়া। অক্টোবরের প্রথম দিনে ঢাকে কাঠি পড়বে। পঞ্জিকা মতে, এবার ২৫ সেপ্টেম্বর মহালয়া। বাংলা তারিখ অনুযায়ী ৭ আশ্বিন রবিবার। ২৪ সেপ্টেম্বর, ৭ আশ্বিন রাত ২টো ৫৫ মিনিট ৩৯ সেকেন্ড থেকে শুরু হচ্ছে অমাবস্যা তিথি। ২৫ সেপ্টেম্বর রবিবার রাত ৩টে বেজে ২৪ মিনিট ১৭ সেকেন্ড পর্যন্ত তা স্থায়ী থাকবে। মহালয়া মানেই পিতৃপক্ষের অবসান, আর দেবীপক্ষ বা মাতৃপক্ষের সূচনা। মহালয়ার দিন পিতৃ পুরুষের উদ্দেশে তর্পণ করার রীতি আজও প্রচলিত। গঙ্গার ঘাটে এ দিন তর্পণ করেন লক্ষ লক্ষ মানুষ।

    তাই হিন্দুধর্মে মহালয়ার বিশেষ গুরুত্ব রয়েছে। মহালয়া শব্দের অর্থ মহান আলয় বা আশ্রম। শুক্রবার ৩০ সেপ্টেম্বর মহাপঞ্চমী। এ দিন থেকেই বাঙালির পুজো শুরু। একেবারে আনন্দে গা ভাসানোর শুরু। মহাষষ্ঠী পড়েছে ১ অক্টোবর, শনিবার। এই দিনেই হয় মায়ের বোধন, আমন্ত্রণ এবং চক্ষুদান। ২০২২ সালে সপ্তমীর ভোর হবে ২ অক্টোবর। অষ্টমী পড়েছে সোমবার ৩ অক্টোবর। ৪ অক্টোবর মহানবমী। বিজয়া দশমী পড়েছে ৫ অক্টোবর, সেদিন বুধবার। অর্থাৎ বুধবার মা নিজগৃহ মহাদেবের কাছে ফিরে যাবেন।

    পুজো প্রায় দোড়গোড়ায়, জেনে নিন এবারের মহালয়ার দিনক্ষণ, শুভ মুহূর্ত, অমৃতযোগ ও মহেন্দ্রক্ষণ।

    Jorhat Runway জোরহাটে রানওয়ে থেকে পিছলে গেল ইন্ডিগো-র কলকাতাগামী বিমানের চাকা, রক্ষা পেলেন যাত্রীরা।

    Avishek Banerjee নোট বাতিলের পরও এত কালো টাকার দায় অর্পিতার মতো কেন্দ্রেরও, অভিষেক।

    President Droupadi Murmu রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর শপথ অনুষ্ঠানে থাকছেন বাংলার ২৭ আদিবাসী শিল্পী।

    MORE NEWS – এবার ভারতকে ব্রোঞ্জও দিলেন গুরুরাজা।

    কমনওয়েলথ গেমসের দ্বিতীয় দিনেও উচ্ছসিত ভারত। দ্বিতীয় পদক এল ভারতের ঝুলিতে। ৬১ কেজি বিভাগে পদক জয় করলেন গুরুরাজা পুজারি (Gururaja Pujari )। মোট ২৬৯ কেজি ওজন তুলে ব্রোঞ্জ জিতেছেন তিনি। এর মধ্যে স্ন্যাচে ১১৮ কেজি এবং ক্লিন ও জার্কে ১৫১ কেজি ওজন তুলেছেন তিনি। কমনওয়েলথে এই নিয়ে ভারতের ঘরে এল একটি রুপো এবং একটি ব্রোঞ্জ। প্রসঙ্গত, গত বার গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে রুপো পেয়েছিলেন পুজারি (Gururaja Pujari)। অন্যদিকে সোনা জিতেছেন মালয়েশিয়ার আজনিল বিন বিদিন মহম্মদ। CONTINUE READING

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments