More
    Homeজাতীয়পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন সতপালের শেষকৃত্য, চোখের জল বিদায় জানাল গোটা পাহাড়

    পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন সতপালের শেষকৃত্য, চোখের জল বিদায় জানাল গোটা পাহাড়

    পাহাড়ের বুকে পারিবারিক সমাধিস্থলেই শেষ বিদায় জানানো হল সতপাল রাইয়ের দেহ। দার্জিলিংয়ের প্রবল ঠাণ্ডা উপক্ষো করেও তাকদায় এই সেনা জওয়ানের শেষকৃত্য অনুষ্ঠানে হাজির হয়েছিলেন অসংখ্য জনতা। পাহাড়ের কুয়াশা আর চোখের জল তখন মিলেমিশে একাকার।

    পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন সতপালের শেষকৃত্য, চোখের জল বিদায় জানাল গোটা পাহাড়

    Read More-কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে আবেদন বিজেপির, কি নির্দেশ শীর্ষ আদালতের?

    অশ্রু সজল চোখেই তাঁরা বিদায় জানালেন ঘরের ছেলেকে। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় অন্তিম কার্য সম্পন্ন হয়েছে কপ্টার-দুর্ঘটনায় মৃত সেনা হাবিলদার সতপাল রাইয়ের। তাঁর বাবার সমাধির পাশেই রচিত হল তাঁর অন্তিম শয্যা। পাহাড়ের কুয়াশার মধ্যেই চির শয্যায় চলে গেলেন সাহসী শহীদ। সতপালকে সম্মান জানাতে আজ বন্ধ রাখা হয় তাকদা চা বাগান।

    গত বুধবার তামিলনাড়ুর কুন্নুরে হেলিকপ্টার ভেঙে পড়ায় মৃত্যু হয় দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা সহ ১৩ জনের। তাঁদেরই একজন রাওয়াতের দেহরক্ষী হাবিলদার সত্‍পাল রাই। দার্জিলিংয়ের এই জওয়ানের দেহ এতটাই পুড়ে গিয়েছিল যে শনাক্ত করতে লেগে যায় আরও তিন দিন। শনিবার রাতে শনাক্ত হওয়ার পর গতকার (রবিবার) দুপুরে তাঁর দেহ পৌঁছায় বাগডোগরা বিমানবন্দরে। সেখানে থেকে তাঁর কফিন নিয়ে যাওয়া বেঙ্গডুবি সেনা ছাউনিতে। সেখানে তাঁকে শেষ বিদায় জানানোর পর তাঁর দেহ নিয়ে আসা হয় তাকদা গ্রামে। গতকাল নিজের বাড়িতেই শেষ রাত কাটিয়েছেন সতপাল। এদিন দুধসাদা চাদরে মোড়া কফিনবন্দি হয়ে তাঁর দেহ পৌঁছায় পারিবারিক সমাধিস্থলে। গান স্যালুটে চিরবিদায় জানানো হয় শৈল শহরের এই প্রিয় জওয়ানকে।

    রাই সম্প্রদায়ের রীতি মেনে সোমবার সকাল থেকে শুরু হয় শেষকৃত্যের নিয়ম-আচার। সতপালের নশ্বর যে তিরঙ্গায় মোড়া ছিল, শেষকৃত্যর আগে তা তুলে দেওয়া হয় তাঁর স্ত্রীর হাতে। স্বামীর কফিনে মাটি দেন স্ত্রী মন্দিরা। শেষবারের মতো কফিনে মাথা ঠেঁকিয়ে বাবাকে প্রণাম করেন তাঁর সৈনিক পুত্র বিক্কল রাই।

    এদিন সতপালকে শেষ শ্রদ্ধা জানাতে তাকাদায় এসেছিলেন প্রাক্তন মন্ত্রী ও শিলিগুড়ির বর্তমান পৌর প্রশাসক গৌতম দেব, দার্জিলিং এর সাংসদ রাজু বিস্ত, দার্জিলিং-এর বিধায়ক নীরজ জিম্বা, জিটিএ প্রাক্তন চেয়ারম্যান অনীত থাপা সহ অন্যান্যরা। শ্রদ্ধা জানান সুকনার ত্রিশক্তি কোরের কোর কম্যান্ডার তরুণকুমার আইচ।এদিন দেখা গিয়েছে শোওয়ার ঘরে বিছানার পাশে গুছিয়ে রাখা হয়েছে সত্‍পালের সেনা সামগ্রী। যার মধ্যে রয়েছে- সতপালের নাম লেখা স্যুটকেস, ট্রাঙ্ক।

    গ্রামের বাড়িতে ফিরলেই স্থানীয় তরুণদের সত্‍পাল উত্‍সাহ দিতেন আর্মিতে যোগ দেওয়ার জন্য। বলতেন, ‘দেশের জন্য কাজ করো।’ নিজের ছেলেকেও একই শিক্ষা দিয়েছিলেন তিনি। বাবার দেখানো পথেই পুত্র বিক্কল রাইও একজন সেনা জওয়ান। আজ সেনা পোশাক আর চুপি পড়েই যোগ দিয়েছেন বাবার শেষকৃত্যে। বিক্কল বলেছেন, ‘আমিও বাবার মতো স্থানীয় তরুণদের একই কথা বলব, দেশের জন্য কাজ কর। সেনাবাহিনীতে যোগ দাও। আমার বাবার মতো সম্মান কেউ পায়নি।’

    সেই সঙ্গে বিক্কল রাই বলেন, ‘ফৌজে আমার চার বছর হয়ে গেল। বাবা-মা আমাকে এখনও বাচ্চা বলেই ভাবেন। আমি বড় ছেলে। বাবা চলে গেলেন, এবার আমার কাঁধে দায়িত্ব আরও বেড়ে গেল। দেশের সঙ্গে সঙ্গে পরিবারের দায়িত্বও এখন আমার ঘাড়ে। তবে আমি প্রস্তুত।’ সেই সঙ্গে তিনি বলেন, ‘বাবা শেষ দিন পর্যন্ত ভাবতেন আমি ১২-১৩ বছরের বাচ্চা। আমাকে কোনও টেনশনই নিতে দিতেন না। বাবাই ছিলেন আমার কাছে সব কিছু। বাবার সব কর্তব্য এবার থেকে আমিই পালন করব।’

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments