More
    Homeআন্তর্জাতিকপ্রবল তুষারপাতে আটকে মর্মান্তিক মৃত্যু ৯ শিশু সহ ২১ জন পর্যটকের

    প্রবল তুষারপাতে আটকে মর্মান্তিক মৃত্যু ৯ শিশু সহ ২১ জন পর্যটকের

    শীতের (Winter) সময় তুষারপাত দেখার জন্য ঘুরতে যান বহু মানুষ। আর সেই তুষারপাত দেখতে গিয়েই বাধল বিপত্তি। সাক্ষাত্‍ মৃত্যুকে (Death) ডেকে নিয়ে আনলেন প্রায় ২১ জন পর্যটক (Almost 21 Tourist)। প্রবল তুষারপাতের জেরে রাস্তায় আটকে পড়ে পর্যটক বোঝাই বেশ কয়েকটি গাড়ি। আর সেখানেই আটকে পড়ে মৃত্যু হল ৯ শিশু সহ ২১ জন পর্যটকের।

    এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে পাকিস্তানের (Pakistan) হিল স্টেশন মুরিতে (Murree)।

    তুষারপাতের জেরে বিপর্যস্ত পাকিস্তানের একাধিক এলাকা। সেদেশের উত্তরাঞ্চলে ভারী তুষারপাতের (Snowfall) কারণে গাড়ির মধ্যেই আটকে পড়েছিলেন ২১ জন পর্যটক। আর সেখানেই একটু একটু করে মৃত্যুর কোলে ঢলে পড়েন তাঁরা। বিবিসি সূত্রে জানা গিয়েছে, পর্বতচূড়ায় অবস্থিত পাক শহর মুরিতে তুষারপাতের কারণে গাড়িতে আটকে পড়েছিলেন অনেকেই। সেখানেই তাঁদের মৃত্যু হয়। ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে পাক সেনা।

    এই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। একটি টুইটে তিনি লেখেন, ‘অভাবনীয় তুষারপাত ও আবহাওয়ার খবর না নিয়েই হিল স্টেশনে যাওয়াতেই এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। এনিয়ে তদন্তের নির্দেশ দিয়েছি। আর পরবর্তীকালে যাতে এই ধরনের কোনও ঘটনা না ঘটে সেই বিষয়ে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছি।’

    পাক স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ একটি ভিডিও বার্তায় জানিয়েছেন, গাড়ি নিয়ে ওই এলাকায় তাঁরা পৌঁছে গিয়েছিলেন। কিন্তু, সেখান থেকে আর ফিরতে পারেননি। তুষারপাত এতটাই বেশি হচ্ছিল যে সেখানেই আটকে পড়েন। এরফলে গাড়িতেই ২১ জনের মৃত্যু হয়। এছাড়া সেখানে আটকে থাকা পর্যটকদের উদ্ধার করতে ও রাস্তা সাফ করতে সেনা নামানো হয়েছে। ১৫-২০ বছর পর এবার মুরিতে বিপুল সংখ্যাক মানুষের সমাগম হয়েছিল। এর জন্যই এমন দুর্ঘটনা ঘটে গেল। আর এই পরিস্থিতির কথা মাথায় রেখে ইসলামাবাদ থেকে মুরি পর্যন্ত রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। প্রবল তুষারপাতের জেরে সেখানে আটকে পড়ে কমপক্ষে ১০০০টি গাড়ি। আটকে থাকা পর্যটকদের খাবার ও কম্বল দিয়ে সাহায্য করেন স্থানীয় বাসিন্দারা।

    উদ্ধারকাজ শুরু করেছে পাক সেনা। রাস্তায় জমে থাকা বরফ সরানোর চেষ্টা করছে তারা। সেই সঙ্গে এই এলাকায় আটকে পড়া পর্যটকদের সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়ারও চেষ্টা করা হচ্ছে। তবে পরিবেশ প্রতিকূল না হওয়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলে জানা গিয়েছে।

    ইসলামাবাদের উত্তরপূর্বে ৭০ কিমি দূরে অবস্থিত মুরি শহর পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণের কেন্দ্র। সেখানেই শুরু হয়েছে অবিরাম তুষারপাত। এই প্রাকৃতিক বিপর্যয়ের ফলে রাস্তায় দাঁড়িয়ে পড়েছে সারি সারি গাড়ি। বরফে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় অসহায়ের মতো অপেক্ষা করা ছাড়া তাদের উপায় নেই। রাওয়ালপিন্ডির ডেপুটি কমিশনার জানিয়েছেন, কমপক্ষে ২৩ হাজার গাড়িকে মুরি থেকে বের করে আনা হয়েছে। এখনও সেখানে প্রায় ১ হাজার গাড়ি আটকে রয়েছে। ইতিমধ্যেই মুরিকে ‘বিপর্যস্ত এলাকা’ বলে ঘোষণা করেছেন পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী। পাশাপাশি এই সময় ওই এলাকায় না যাওয়ার জন্য পর্যটকদের অনুরোধ করেছেন তিনি।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments