More
    Homeআন্তর্জাতিকপ্রবল ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, মৃত্ কমপক্ষে ২৬, আহত বহু

    প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, মৃত্ কমপক্ষে ২৬, আহত বহু

    ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল আফগানিস্তানের পশ্চিম প্রান্ত (Western Afghanistan)। স্থানীয় সময় অনুসারে সোমবার পশ্চিম আফগানিস্তানের বাদঘিস প্রদেশে (Badghis Province) ভয়াবহ কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৩। এই ঘটনায় কমপক্ষে ২৬ জনের মৃত্যু হয়েছে। আরও অনেকেই জখম হয়েছেন বলে স্থানীয় আধিকারিকদের তরফে জানানো হয়েছে।

    প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, মৃত্ কমপক্ষে ২৬, আহত বহু

    Read more-আজ থেকে রাজধানী, শতাব্দী-সহ একাধিক ট্রেনে ফের মিলবে রান্না করা খাবার

    ভেঙে পড়েছে বহু বাড়ি। ফলে মৃতের (Death) ও আহতের সংখ্যা আরও বড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

    ভূমিকম্পের জেরে বাদঘিসের কাদিস শহরে ভেঙে পড়েছে একাধিক বাড়ির ছাদ। আর সেই স্তূপের নিচে চাপা পড়ে অনেকের মৃত্যু হয়েছে। সেই স্তূপের নিচে আরও অনেকেরই চাপা পড়ে থাকার আশঙ্কা রয়েছে। আহতদের মধ্যে শিশু ও মহিলাও রয়েছে বলে জানা গিয়েছে।

    ২০ বছর পর তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর এমনিতেই মানবিক বিপর্যয়ের মধ্যে দিন কাটাচ্ছেন আফগানবাসী। কারণ, পশ্চিমী দেশগুলি আর্থিক সহায়তা বন্ধ করে দিয়েছে এবং বিদেশে থাকা সম্পদও আটকে দিয়েছে। ফলে সেই দেশের মধ্যের দেখা দিয়েছে সঙ্কট। আর্থিক সঙ্কটের পাশাপাশি খাদ্যের সঙ্কটও দেখা দিয়েছে সেখানে। ফলে অপুষ্টির শিকার হচ্ছে শিশুরা। এই পরিস্থিতিতে ওই দেশের সাহায্যের জন্য তহবিল তৈরি করেছে রাষ্ট্রসঙ্ঘ। সেই তহবিলে অনুদান দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে সব দেশকে। আর তার মধ্যেই আবার প্রাকৃতিক বিপর্যয় সেখানে সাধারণ মানুষের সমস্যা আরও বাড়িয়ে দিচ্ছে।

    এর আগে ২০১৫ সালে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল আফগানিস্তানে। মৃত্যু হয়েছিল ২৮০ জনের। পার্বত্য এলাকায় ছিল রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৫। সেই ভূমিকম্পের প্রভাব পড়েছিল দক্ষিণ এশিয়াতেও।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments