More
    Homeপশ্চিমবঙ্গপ্রশান্ত কিশোরের 'বিজেপি-বন্দনা', ব্যাখ্যা দিলেন খোদ মমতা

    প্রশান্ত কিশোরের ‘বিজেপি-বন্দনা’, ব্যাখ্যা দিলেন খোদ মমতা

    বিজেপি ভারতীয় রাজনীতিতে আরও অনেকদিন রয়ে যাবে। কংগ্রেসের সমালোচনা করে তৃণমূলের ভোটকৌশলী প্রশান্ত কিশোরের তাত্‍পর্যপূর্ণ মন্তব্য নিয়ে কাটাছেঁড়া শুরু হয়েছে। অবশেষে প্রশান্ত কিশোরের সেই মন্তব্য নিয়ে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সাফ জানালেন, ভোট কৌশলী প্রশান্ত কিশোরের মন্তব্যোর অপব্যাখ্যা হচ্ছে।

    প্রশান্ত কিশোর সম্প্রতি কংগ্রেস তথা রাহুল গান্ধীর সমালোচনা করতে গিয়ে বিজেপিকে নিয়ে তাত্‍পর্যপূর্ণ মন্তব্য করে বসেন। তিনি বলেন, রাহুল গান্ধী মনে করছেন চাইলেই তিনি বিজেপিকে হারিয়ে দিতে পারবেন। কিন্তু বিজেপিকে হারানো সহজ নয়। তাঁদের শক্তি সম্পর্কে ধ্যানধারণা তৈরি করতে না পারলে কোনওদিনই তিনি বিজেপিকে হারাতে পারবেন না। শুধু লড়াই করেই যেতে হবে।

    প্রশান্ত কিশোরের সেই মন্তব্যে পর মুখ খুলে মমতা বলেন, প্রশান্ত কিশোরের মন্তব্যের সঠিক ব্যাখ্যা হচ্ছে না। পিকের মন্তব্যকে একপশে ব্যাখ্যা করা হচ্ছে। আসলে তিনি বলতে চেয়েছেন, কংগ্রেসের মতো করে লড়াই করলে চলবে না। বিজেপি হারুক বা জিতুক বিজেপি এখন ভারতীয় রাজনীতিতে রয়ে যাবে। কংগ্রেস যেমন ৪০ বছর ধরে রাজত্ব চালানোর পরও ভারতীয় রাজনীতিতে রয়েছে, বিজেপিও তেমনই থাকবে।

    ২০২২ বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেস গোয়া দখলে ঝাঁপিয়েছে। তৃণমূল গোয়ায় পা রাখতে গিয়ে কংগ্রেসে ভাঙন ধরিয়ে দিয়েছে। ফলে বিরোধী ঐক্যও গিয়েছে ভেস্তে। বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে নেমে কংগ্রেসকে চ্যালেঞ্জ করে বসেছে তৃণমূল। এই প্রসঙ্গেই উঠে এসেছে বিরোধী ভোট ভাগাভাগির প্রশ্ন। সেই প্রশ্নের কড়া জবাব দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা চাইনা ভোট ভাগাভাগি হোক। বিজেপি বিরোধী ভোট এক জায়গায় নিয়ে আসাই তাঁর উদ্দেশ্য।

    প্রশান্ত কিশোর এই মর্মেই বলেন, বিজেপি এখনও ভারতীয় রাজনীতির অলিন্দে অনেকদিন থেকে যাবে। অন্তত কয়েক দশক বিজেপিকে ভারতের রাজনীতি থেকে হটানো যাবে না। কংগ্রেস যেমন ৬০ বছরেরও বেশি সময় ধরে ভারতীয় রাজনীতিকে শাসন করেছে, তেমনই বিজেপিও এখন ভারতীয় রাজনীতিতে থেকে যাবে। তাঁর এই মন্তব্য নিয়ে জল্পনা তৈরি হয়। রাজনৈতিক বিশেষজ্ঞরা প্রশান্ত কিশোরের মন্তব্য নিয়ে ময়নাতদন্ত শুরু করে দেয়।

    এদিন বিজেপি ও কংগ্রেসকে একই বন্ধনীতে রেখে আক্রমণ শানান মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, বিজেপি ও কংগ্রেস একে অপরের সঙ্গে সমঝোতা করে চলে। বিগত নির্বাচন থেকে আজ পর্যন্ত গোয়ায় সেই ছবিই দেখা গিয়েছে। কংগ্রেসকে ভাঙিয়ে নিয়েই বিজেপি সরকার চালাচ্ছে গোয়ায়। মমতা বলেন, তৃণমূল গোয়াকে গুরুত্ব দিয়ে দেখছে। তৃণমূল গোয়ায় এসেছে কংগ্রেস ও বিজেপির সেই সমঝোতা ভাঙতে। তৃণমূল গোয়ায় বিরোধী দলগুলিকে এক জায়গায় আনতে চায়। বিরোধী ভোট যাতে ভাগ না হয়, সেটাই করতে চায়। কংগ্রেস যাতে বিজেপিকে আর সাহায্য করতে না পারে, তার জন্যই তৃণমলের গোয়ায় পা রাখা। গোয়ায় এদিন জয় গোয়া স্লোগান তোলেন মমতা।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments