More
    Homeজাতীয়ফ্ল্যাশ সেল বন্ধের পথে হাঁটতে চাইছে কেন্দ্র, ই-কমার্স আইনে আসছে আরও সংস্কার

    ফ্ল্যাশ সেল বন্ধের পথে হাঁটতে চাইছে কেন্দ্র, ই-কমার্স আইনে আসছে আরও সংস্কার

    ফ্ল্যাশ সেল বন্ধের পথে হাঁটতে চাইছে কেন্দ্র। ২০২০ কনজিউমার প্রটেকশন ই-কমার্স আইনে সংস্কার আনার মাধ্যমে ফ্ল্যাশ সেল বা মিস সেলিং নিষিদ্ধ করতে চাইছে কেন্দ্র। ইতিমধ্যেই এই সংক্রান্ত প্রস্তাব করা হয়েছে। কেন্দ্রের দাবি, ভুল উপায়ে ই-কমার্স সাইটগুলি পণ্য বিক্রি করে ফ্ল্যাশ সেলের মাধ্যমে। অভিযোগ, ফ্ল্যাশ সেলের মাধ্যমে প্রোডাক্ট বেশি দামে বিক্রি করা হয়। তাই তা বন্ধ করতে চায় সরকার। আর তাই এই মর্মে প্রস্তাব দিয়েছে ক্রেতা সুরক্ষা মন্ত্রক।

    এর আগে ২০২০ সালে কনজিউমার প্রটেকশন ই-কমার্স আইনটি পাশ হয় ভারতে। এর আগে ই-কমার্স সংক্রান্ত যাবতীয় বিষয় ২০১৯ সালের ক্রেতা সুরক্ষা আইনের অধীনে থাকত। উল্লেখ্য, নতুন কোনও মোবাইল বা প্রোডাক্ট ফ্ল্যাশ সেলের মাধ্যমে বিক্রি করে থাকে ই-কমার্স সাইটগুলি। সেই সময় সেগুলি অনলাইনে কিনতে ক্রেতাদের হিড়িক পড়ে। বর্তমান পদ্ধতিতে ক্রেতার স্বার্থকে গুরুত্ব দেওয়া হয় না। তাই অনলাইন মাধ্যমে অস্বচ্ছ ও প্রতারণামূলক ব্যবসায়িক প্রথাকে বন্ধ করতে ফ্ল্যাশ সেল বন্ধ করতে চায় কেন্দ্রীয় সরকার।

    এই সংশোধনের বিষয়ে ১৫ দিন অর্থাৎ ৬ জুলাইয়ের মধ্যে পরামর্শ চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্র। এদিকে নয়া প্রস্তাবে ই-কমার্স সাইটগুলির ক্ষেত্রেও একজন চিফ কম্পায়েন্স অফিসার ও নোডাল অফিসার নিয়োগ করার কথা বলেছে কেন্দ্র। এই নোডাল অফিসারের সঙ্গে তদন্তকারী সংস্থাগুলি যোগাযোগ রাখবে। ২৩ জুলাই থেকে এই নতুন নিয়ম কার্যকর হওয়ার কথা।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments