More
    Homeজাতীয়বিজয়াদশমী উপলক্ষে সাতটি নতুন প্রতিরক্ষা সংস্থার উদ্বোধন প্রধানমন্ত্রীর

    বিজয়াদশমী উপলক্ষে সাতটি নতুন প্রতিরক্ষা সংস্থার উদ্বোধন প্রধানমন্ত্রীর

    বিজয়াদশমী উপলক্ষে জাতির প্রতি উত্‍সর্গীকৃত সাতটি নতুন প্রতিরক্ষা সংস্থার উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে এই ঘোষণা করা হয়।

    বিজয়াদশমী উপলক্ষে সাতটি নতুন প্রতিরক্ষা সংস্থার উদ্বোধন প্রধানমন্ত্রীর

    Read More-আন্তর্জাতিক NCAP-এ ফাইভ স্টার রেটিং পেল টাটার নতুন গাড়ি!

    পিএমও-র ঘোষণায় বলা হয়েছে, দেশের প্রতিরক্ষা প্রস্তুতির উপর আত্মনির্ভরশীলতা বৃদ্ধির জন্য সরকার অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডকে (ওএফবি) একটি বিভাগ থেকে সাতটি সম্পূর্ণ সরকারি মালিকানাধীন কর্পোরেট সত্তায় রূপান্তরের সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির এই কর্পোরেটাইজেশন স্বায়ত্তশাসন এবং দক্ষতা বৃদ্ধি করবে এবং নতুন প্রবৃদ্ধির সম্ভাবনা এবং উদ্ভাবন প্রকাশ করবে। গত এক দশকে দেশীয় আর্টিলারি সেক্টরে গুরুত্বপূর্ণ উন্নয়ন হয়েছে। দেশের পাঁচটি রাজ্যে এখন চারটি বন্দুক উত্‍পাদন কেন্দ্র রয়েছে। এলএন্ডটি, টাটা অ্যাডভান্সড সিস্টেমস এবং ভারত ফোর্জের মতো সংস্থাগুলি পূর্ববর্তী রাষ্ট্রায়ত্ত অর্ডন্যান্স কারখানার একচেটিয়া ব্যবসার সঙ্গে প্রতিযোগিতা করার জন্য দেশের মধ্যে বন্দুক উত্‍পাদন শুরু করেছে। সেনাবাহিনীর ডিজি (আর্টিলারি) লেফটেন্যান্ট জেনারেল টি কে চাওলা এর আগে বলেছিলেন, অ্যাডভান্সড টোয়েড অ্যারে গান সিস্টেম এবং ওএফবি-দ্বারা উত্পাদিত ধানুশ হাউটিজারের মতো দেশীয় প্রকল্পগুলির সঙ্গে হাত ধরে চলছে ভারতীয় সেনাবাহিনী। কারণ তারা দেশীয় শিল্পকে নিয়ে চলতে চায়। চলতি বছর প্রতিরক্ষা দেশীয়করণ অভিযানের অংশ হিসাবে প্রতিরক্ষা মন্ত্রণালয় ২০২১ সালের ডিসেম্বরের পর ১৫৫ মিলিমিটার হুইটজার আমদানি নিষিদ্ধ করেছে।

    Read More-IPL 2021: আজ IPL ফাইনালে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স

    পিএমও-র বিবৃতি অনুযায়ী সাতটি নতুন সংস্থা দেশের প্রতিরক্ষা খাতের উন্নতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। যে সাতটি নতুন প্রতিরক্ষা সংস্থা সংযোজন করা হয়েছে সেগুলো হল, মিউনিশন ইন্ডিয়া লিমিটেড (এমআইএল), আর্মার্ড ভেহিকেলস নিগম লিমিটেড (এভানি), অ্যাডভান্সড ওয়েপনস অ্যান্ড ইকুইপমেন্ট ইন্ডিয়া লিমিটেড (এডব্লিউই ইন্ডিয়া), ট্রুপ কমফোর্টস লিমিটেড (টিসিএল), যন্ত্র ইন্ডিয়া লিমিটেড (ওয়াইআইএল), ইন্ডিয়া অপ্টেল লিমিটেড (আইওএল), এবং গ্লাইডার্স ইন্ডিয়া লিমিটেড (জিআইএল)। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং প্রতিরক্ষা শিল্প সমিতির প্রতিনিধিরা এদিনের উদ্বোধনে উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments