More
    Homeসিনে দুনিয়াবিতর্কের মুখে ওয়েবসিরিজ ‘বম্বে বেগমস’, স্ট্রিমিং বন্ধের নির্দেশ জাতীয় শিশু সুরক্ষা কমিশনের

    বিতর্কের মুখে ওয়েবসিরিজ ‘বম্বে বেগমস’, স্ট্রিমিং বন্ধের নির্দেশ জাতীয় শিশু সুরক্ষা কমিশনের

    বিতর্কের মুখে অলংকৃতা শ্রীবাস্তবের ৬ পর্ব যুক্ত ওয়েবসিরিজ ‘বম্বে বেগমস’। জাতীয় শিশু সুরক্ষা কমিশনের তরফে, শিশুদের ছবিতে অনুপযুক্ত দৃশ্যে ব্যবহারের জন্য ওয়েব সিরিজের স্ট্রিমিংয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

    বৃহস্পতিবার নেটফ্লিক্সকে দেওয়া নোটিশে জাতীয় শিশু অধিকার সংরক্ষণ কমিশন (এনসিপিসিআর) ওটিটি প্ল্যাটফর্মকে ২৪ ঘণ্টার মধ্যে নির্দেশ কার্যকর করতে বলেছে, নচেৎ তারা উপযুক্ত আইনানুগ ব্যবস্থা নেবেন।

    সিরিজে শিশুদের নিয়ে অনুচিত দৃশ্য উপস্থাপন করার ক্ষেত্রে কমিশন মনে করছে, এই ধরণের বিষয়বস্তু শুধু তরুণদের মনে প্রভাব ফেলবে না বরং শিশুদের ওপর অত্যাচার এবং শোষণের কারণ হতে পারে। অপ্রাপ্তবয়স্কদের নৈমিত্তিক যৌনতা ও মাদকাশক্তিতে লিপ্ত করে তুলতে পারে এমনই অভিযোগের ভিত্তিতে কমিশন এই ব্যবস্থা গ্রহণ করেছে।

    এক বিবৃতি দিয়ে কমিশন জানিয়েছে, ‘নেটফ্লিক্সে শিশুদের জন্য বা শিশুদের প্রতি যে কোনও বিষয়বস্তু স্ট্রিম করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে এবং এই জাতীয় জিনিস থেকে নিজেকে সংযত রাখতে হবে’।

    কমিশনের তরফ থেকে বিবৃতি দিয়ে আরো জানানো হয়েছে, ‘অতএব, আপনাকে(নেটফ্লিক্সকে) এই বিষয়টি খতিয়ে দেখার এবং তৎক্ষণাৎ এই সিরিজের স্ট্রিমিং বন্ধ করা এবং ২৪ ঘণ্টার মধ্যে বিস্তারিত জানিয়ে প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে, ব্যর্থ হলে কমিশন ২০০৫ সালের সিপিসিআর (শিশু অধিকার সংরক্ষণ কমিশন)-এর ১৪ নম্বর ধারা অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে’।

    ‘বম্বে বেগমস’এ সমাজের বিভিন্ন স্তরের মহিলাদের গল্প পর্দায় তুলে ধরেন পাঁচ রমনী – পূজা ভাট, সাহানা গোস্বামী, আমরুতা সুভাষ, প্লবিতা বোরঠাকুর এবং আধ্যা আনন্দ। পাঁচ মহিলাই মায়ানগরীতে নিজের শর্তে বাঁচতে চান, তবে এই সামান্য চাহিদার পথেও অনেক বাধা, সেই নিয়েই এই ওয়েব সিরিজ।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments