More
    Homeপশ্চিমবঙ্গভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা, ভোটগ্রহণ মুর্শিদাবাদের ২ আসনেও

    ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা, ভোটগ্রহণ মুর্শিদাবাদের ২ আসনেও

    উপ নির্বাচনের দিন ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রে উপ-নির্বাচন হতে চলেছে। যে কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের সম্ভাব্য প্রার্থী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ভোটের উপরই মমতার মুখ্যমন্ত্রিত্বের ভাগ্য নির্ভর করবে। সেইসঙ্গে ওইদিনই মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে ভোটগ্রহণ হবে। ভোটগণনা হবে আগামী ৩ অক্টোবর।

    ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা, ভোটগ্রহণ মুর্শিদাবাদের ২ আসনেও

    Read more-এবার থেকে ৬০ শতাংশ নম্বর পেলেই বিবেকানন্দ স্কলারশিপ পাবে পড়ুয়ারা, ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

    এমনিতে গত ৫ মে মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেছিলেন মমতা। বিধায়ক না হওয়ায় সংবিধানের নিয়ম অনুযায়ী, তাঁকে ছ’মাসের মধ্যে নির্বাচন জিতে আসতে হবে। সেজন্য উপ-নির্বাচনের জন্য মরিয়া হয়ে ঝাঁপায় তৃণমূল। যদিও করোনাভাইরাস পরিস্থিতির জন্য সেই উপ-নির্বাচনের বিরোধিতা করে আসছিল বিজেপি। যে বিজেপি আবার দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময়ও বাংলার বিধানসভা নির্বাচন চালিয়ে যাওয়ার পক্ষে সওয়াল করেছিল। শেষপর্যন্ত উপ-নির্বাচন নিয়ে বিজেপির আপত্তি ধোপে টেকেনি। শুধুমাত্র ভবানীপুরেই উপ-নির্বাচন হতে চলেছে।

    Read more-কলকাতায় জামতাড়া গ্যাংয়ের বিরুদ্ধে তল্লাশি অভিযান, প্রচুর মোবাইল, সিম, ল্যাপটপ-সহ গ্রেফতার ১৬

    শনিবার নির্বাচন কমিশনের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,  আগামী ৩০ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) ভবানীপুরে উপ-নির্বাচন হবে। ১৩ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। স্ক্রুটিনি হবে ১৪ সেপ্টেম্বর। ১৬ সেপ্টেম্বরের মনোনয়নপত্র প্রত্যাহার করা যেতে পারে। পুরো ভোট প্রক্রিয়া আগামী ৫ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে। অর্থাৎ দুর্গাপুজোর আগেই স্পষ্ট হয়ে যাবে মমতার মুখ্যমন্ত্রিত্বের ভাগ্য।

    Read more-কোভিড বিধিনিষেধ কার্যকর করেই দেশের ৫ রাজ্যে খুলে গেল স্কুল

    তবে খড়দহ, গোসাবা, দিনহাটা এবং শান্তিপুরে আপাতত উপ-নির্বাচন হচ্ছে না। খড়দহ এবং গোসাবায় জয়ী তৃণমূল প্রার্থীদের মৃত্যু হয়েছে। দিনহাটা এবং শান্তিপুর আসন ছেড়ে দিয়েছেন যথাক্রমে নিশীথ প্রামাণিক এবং জগন্নাথ সরকার। তবে ৩০ সেপ্টেম্বরই জঙ্গিপুর এবং সামশেরগঞ্জ আসনে ভোটগ্রহণ হবে। যে দুই আসনে ভোটগ্রহণের আগেই করোনাভাইরাসে সংযুক্ত মোর্চার প্রার্থীর মৃত্যু হয়েছিল।

    করোনা পরিস্থিতিতে উপ নির্বাচন হওয়ায় একাধিক বিধি-নিষেধ জারি করেছে নির্বাচন কমিশন। বিবৃতি অনুযায়ী আজ থেকে ওই তিনটি কেন্দ্র কোড অফ কন্ডাক্ট এর আওতায় চলে যাচ্ছে। আপাতত তিনটি আসনে ভোট হবে। এই তিনটি আসনে লড়তে প্রস্তুত ভারতীয় জনতা পার্টিও তা জানিয়ে দিলেন দিলীপ ঘোষ, জয় প্রকাশরাও।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments