More
    Homeকলকাতাভারতে প্রথম! মহিলা নিরাপত্তায় কলকাতায় চালু হলো হট লাইন কিয়স্ক

    ভারতে প্রথম! মহিলা নিরাপত্তায় কলকাতায় চালু হলো হট লাইন কিয়স্ক

    অভিনব উদ্যোগ কলকাতা পুলিশের। মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে এবার কলকাতার রাস্তায় বসানো হল হট লাইন কিয়স্ক। শুধু তাই নয়, ভারতের মধ্যেও প্রথম কলকাতাতেই চালু হল কিয়স্ক পরিষেবা। উত্তর বিধাননগর থানা এলাকায় শ্লীলতাহানির ঘটনা থেকে শিক্ষা নিয়েই এবার এই সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ।

    ভারতে প্রথম! মহিলা নিরাপত্তায় কলকাতায় চালু হলো হট লাইন কিয়স্ক

    Read More-লখিমপুর খেড়ি-কাণ্ড পরিকল্পিত ষড়যন্ত্র, তদন্তে উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

    আপাতত আলিপুর চিড়িয়াখানার বিপরীতে একটি হট লাইন কিয়স্ক চালু হয়েছে।

    বিষয়টা কী?

    রাতের শহর যতটাই মায়াবী আবার একদিকে ততটাই ভয়ের। বিভিন্ন সময় রাতে শ্লীলতাহানির শিকার হন মহিলারা। ফাঁকা শুনশান রাস্তায় কীভাবে বিপদের মোকাবিলা করবেন, কেই বা তাঁকে সাহায্য করবে তা নিয়ে বরাবরই একটা বড়ো প্রশ্ন চিহ্ন ছিল। হট লাইন কিয়স্ক হল আগেকার সময়ের মতোই একটি টেলিফোন বুথ। তবে, অনেক উন্নতমানের। কিয়স্কের ভিতরে একটি সুইচ রয়েছে সেটাতে টাচ করলে সরাসরি লালবাজারে ফোন চলে যাবে, উপরি সুবিধা হল, কিয়স্কের ভিতর সিসিটিভি ক্যামেরা থাকায় থানা থেকে পুলিশ অফিসাররা পরিষ্কার দেখতে পাবেন যে কে বিপদে পড়েছে।

    মূলত অভিযোগ জানাবার জন্যই কিয়স্কের ব্যবস্থা। এখন থেকে বিপদে পড়লে আর থানায় যেতে হবে না। পুলিশ সূত্রে আরও জানানো হয়েছে, শুধু মহিলা কেন রাস্তায় বিপদে পড়লে যে কোনো সাধারণ নাগরিক তাঁর সমস্যার কথা পুলিশকে জানাতে পারবেন কিয়স্কের মাধ্যমে।

    অন্যদিকে আবার কেউ যদি প্র্যাঙ্ক করে অর্থাত্‍ মজা করে ভুয়ো ফোন করে সেক্ষেত্রে কিন্তু সিসিটিভি ক্যামেরা বন্দি ব্যক্তির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে পুলিশ। আলিপুর চিড়িয়াখানায় যেহেতু সবসময়ই জন সমাগম হয় এবং বাইরে থাকেও অনেক মানুষ আসেন তাই প্রাথমিকভাবে এই অঞ্চলটিকেই বেছে নেওয়া হয়েছে। আশা করা যায়, পরবর্তী ক্ষেত্রে কলকাতার বিভিন্ন জায়গায় হট লাইন কিয়স্ক বসানো হবে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments